fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

লকডাউনে সৌদিতে বিবাহ-বিচ্ছেদ বেড়েছে ৩০ শতাংশ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের মধ্যেই মধ্যপ্রাচ্যের দেশ সৌদিতে বিবাহ-বিচ্ছেদের পরিমান ৩০ শতাংশ বেড়েছে। রাজধানী রিয়াধ ও মক্কা শহরের বাসিন্দাদের মধ্যে এই বিবাহ-বিচ্ছেদের ঘটনা বেশি হয়েছে বলে জানা গেছে। সৌদির একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাস রুখতে দেশে প্রথম দফায় কার্ফু এবং ভ্রমণে নিষেধাজ্ঞা জারির পর গত ফেব্রুয়ারিতেই ৭ হাজার ৮৪২ জনের বিবাহ বিচ্ছেদ ঘটেছে।

সৌদির এক দৈনিক পত্রিকায় বলা হয়েছে,  দেশে পুরুষদের বহু বিবাহের একটা প্রবণতা রয়েছে। অধিকাংশ পুরুষই স্ত্রীর কাছে নিজের একাধিক বিয়ের কথা গোপন করে থাকেন। কিন্তু লকডাউনের কারণে বন্দিদশা থাকায় সেই বহু বিয়ের কথা ফাঁস হয়ে গিয়েছে। আর তাতেই দাম্পত্য সম্পর্ক ভেঙে গিয়েছে। অতি-রক্ষণশীল সমাজের বাসিন্দা হলেও ইদানিং সামাজিক মাধ্যমের দৌলতে অনেকটাই সাহসী হয়ে উঠেছেন সৌদির মহিলারা।

সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাতেও বিবাহ-বিচ্ছেদের সংখ্যা লকডাউনের মধ্যে আস্বাভাবিক হারে বেড়েছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়ে উঠেছিল যে বিবাহ-বিচ্ছেদ রুখতে গত এপ্রিল মাসেই দুবাইয়ে করোনাভাইরাস নির্মূল না হওয়া পর্যন্ত বিবাহ-বিচ্ছেদ স্থগিত থাকার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

শুধু সৌদি আরব কিংবা সংযুক্ত আরব আমিরাত নয় একাদিক দেশে বিবাহ-বিচ্ছেদের সংখ্যা বেড়েছে বলে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে।

Related Articles

Back to top button
Close