fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

মায়ানমারে শাসক দলের সাংসদকে বাড়িতে ঢুকে খুন, চাঞ্চল্য

নেপিডোঃ জাতীয় নির্বাচন মিটতে না মিটতে সংঘাতের আবহ মায়ানমারে। সাংসদ হিসেবে শপথ নেওয়ার আগেই  দুষ্কৃতীদের গুলিতে খুন হয়েছেন ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)-র সদস্য হিটিকে জাও। দলের মুখপাত্র মায়ো নিন্ট জানিয়েছেন, ‘শনিবার কিউকমে শহরে তার বাড়িতে ঢুকে এই হত্যাকাণ্ড চালিয়েছে দুষ্কৃতীরা। দুটি মোটরসাইকেল থেকে তারা নবনির্বাচিত  সংসদ সদস্য হাটিকে জা’কে আক্রমণ করে পালিয়ে যায়। এই ঘটনার দ্রুত তদন্তের জন্য কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কেননা, নির্বাচন পরবর্তী সহিংসতার বিষয়টি মায়ানমারের ভবিষ্যতের জন্য খারাপ লক্ষণ।’
গত ৯ নভেম্বর, মায়ানমারে যে সাধারণ নির্বাচন হয় তাতে বিপুল জয় পেয়েছে আন সান সু-কি’র দল এনএলডি।ইউনিয়ন, রাজ্য ও আঞ্চলিক আইনসভায় মোট ১১১৭ টি আসনের মধ্যে তাদের দখলে গিয়েছে ৯২০ টি আসন। যেখানে সামরিক সমর্থনে থাকা ইউনিয়ন সংহতি ও উন্নয়ন দল (ইউএসডিপি) প্রতিদ্বন্দ্বীতা করেও সেভাবে ভালো ফল করতে পারেনি। তারা নির্বাচন কমিশনের ফলাফলকে বিতর্কিত ঘোষণা করে ৮০০ টিরও বেশি অভিযোগ দায়ের করেছে।
তবে, মায়ানমারে নির্বাচনের আগেই বিতর্কের দানা বাঁধে সংখ্যালঘু ও রোহিঙ্গাদের ভোটারাধিকার নিয়ে। প্রায় ৩ কোটি ৮০ লাখ মানুষ নির্বাচনে ভোটারাধিকারের সুযোগ পেলেও সংঘাতপূর্ণ এলাকায় বসবাসরত জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর ১৫ লাখ ভোটারকে নির্বাচনে অংশ নিতে দেওয়া হয়নি। এরপরেই  আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জানায়, ‘এই নির্বাচন ‘মৌলিকভাবে ত্রুটিযুক্ত’। তাছাড়া সংঘাত কবলিত এলাকাগুলিতে অনেক কমিউনিটির মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়ার সিদ্ধান্ত, সংঘাতকে আরও বাড়িয়ে দেবে, এই আশঙ্কা থেকেই যাচ্ছে।’  তবে, শনিবারের সাংসদ খুনের ঘটনা সেই সংঘাতের ছায়া কিনা, তা এখনও তদন্তে উঠে আসেনি।

Related Articles

Back to top button
Close