fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

তাইওয়ানের আকাশসীমায় একাধিক চিনা যুদ্ধবিমান, উত্তেজনা

তাইপেই,  (সংবাদ সংস্থা): চিনের জন্য আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা হুমকির মুখে পড়েছে বলে দাবি করেছেন তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক। গত বুধবার, একাধিক চিনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমার দক্ষিণ-পশ্চিমে প্রবেশ করলে এমনই প্রতিক্রিয়া জানায় পূর্ব এশিয়ার দেশ তাইওয়ান। একইসঙ্গে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক জানায়, “আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলিকে ক্ষতিগ্রস্ত করে চিনা কমিউনিস্টদের এমন একতরফা পদক্ষেপের চরম নিন্দা জানাচ্ছে প্রতিরক্ষা মন্ত্রক।”
উল্লেখ্য, চিন তাইওয়ানকে পূর্বতন প্রদেশ হিসেবে বিবেচনা করলেও তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র মনে করে। তাই, এর আগেও নিজেদের সীমানার পাশে চিনা সামরিক বাহিনীর কার্যক্রম নিয়ে বারবার আপত্তি জানিয়ে আসছে তাইওয়ান। কিন্তু, চিন সেই আপত্তি উপেক্ষা করে এসব সামরিক কার্যক্রমকে সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রয়োজনীয় বলে দাবি করছে। এর ফলে গত কয়েক সপ্তাহ ধরে তাইওয়ানের উপকূলীয় এলাকায় ব্যাপক সামরিক উপস্থিতি বাড়িয়ে চিনকে মহড়া দিতে দেখা যাচ্ছে। বিষয়টি নিশ্চিত করে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, “বুধবার সকালে চিনা এসইউ-৩০ এবং জে-২০ যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে। এ মহড়ায় বেশ কিছু যুদ্ধবিমান অংশ নেয়। তবে, তাইওয়ানের সশস্ত্র বাহিনী এ ধরনের একপাক্ষিক পদক্ষেপের বিষয়ে দ্রুত এবং যথাযথ প্রতিক্রিয়া জানাতে সক্ষম হয়েছে।”
প্রসঙ্গত, এই বিষয়টি আগেও সামনে এনেছেন চিনবিরোধী নেত্রী হিসেবে পরিচিত তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। গত মাসে তিনি চিনকে সতর্ক করে বলেছিলেন, “দক্ষিণ চিন সাগর এবং তাইওয়ানের আশেপাশে উত্তেজনার কারণে দুর্ঘটনামূলক সংঘাতের ঝুঁকি বাড়ছে। তাইন যে কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে দুই দেশের যোগাযোগ অবশ্যই বজায় রাখতে হবে।”

Related Articles

Back to top button
Close