fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

কুলভূষণ যাদব মামলায় ভারতের তরফে পাঠানো আইনজীবী রাখার প্রস্তাব ফেরাল পাক সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের সামনের এল বহু বিতর্কিত কূলভূষণ যাদবের মামলা। চরবৃত্তির অভিযোগে ধৃত ভারতীয় নৌবাহিনীর সাবেক কমান্ডার কুলভূষণ সুধীর যাদবের জন্য লড়াই করার জন্য ভারতের তরফে পাঠানো আইনজীবী ফিরিয়ে দিল পাকিস্তান।
গত ২০ আগস্ট থেকে ভারত পাকিস্তানের কাছে কুলভূষনের জন্য আইনজীবী নিয়োগ করার অনুরোধ জানিয়ে আসছে। এবার সেই অনুরোধ ফিরিয়ে দিল পাক সরকার।

পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী এক স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, “কুলভূষণ মামলায় ভারতের যুক্তিহীন এমন কোনও আবেদন নেওয়া হবে না।” প্রায় মাসখানেক আগে ইসলামাবাদ হাইকোর্ট পাকিস্তান সরকারকে আদেশ দেয়, কুলভূষণকে ভারতীয় আইনজীবী নিযুক্ত করার বিষয়ে আদেশ দিয়ে আরেকটি সুযোগ দেওয়ার নির্দেশ দেয়। পাক আদালত আগামী ৩ অক্টোবর পর্যন্ত কুলভূষণ মামলার মুলতুবি করে দেয়।

বৃহস্পতিবার কুলভূষণ যাদবকে একটি “নিখরচায়” এবং “সুষ্ঠু” বিচার নিশ্চিত করার জন্য কোনও ভারতীয় আইনজীবীর অনুমতি দেওয়ার দাবিতে ভারত আবারও দাবি জানিয়েছিল। ৩ সেপ্টেম্বর শুনানির পরে, অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান ইসলামাবাদে কোনও ভারতীয় আইনজীবী এই মামলায় জড়িত হতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে বলেছিলেন, “কেবল পাকিস্তানি আইনজীবী, যারা পাকিস্তানে অনুশীলনের অধিকারী, তাদেরই অনুমতি দেওয়া হবে। ভারতীয় আইনী প্রতিনিধি আপাতত কোনও বিকল্প নয়।”

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৫ মার্চ পাকিস্তানের পক্ষে ভারতকে জানানো হয় যে, তাদের হেফাজতে রয়েছেন ভারতীয় নৌবাহিনীর সাবেক কমান্ডার কুলভূষণ সুধীর যাদব৷ তার কাছ থেকে পাওয়া যায় একটি ভারতীয় পাসপোর্ট, যেখানে তার নাম লেখা ছিল ‘হুসেন মোবারক পাটেল’৷ পাকিস্তানের অভিযোগ, ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’র হয়ে কাজ করছিলেন তিনি৷

Related Articles

Back to top button
Close