fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

ভার্চুয়াল এডুকেশন ইন্টার ফেস-এর সূচনা রাজ্যে, থাকছে কেরিয়ার কাউনসেলিংয়ের সুযোগ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যে আগামী প্রজন্মের ভবিষ্যতের কথা মাথায় রেখে বৃহৎ আকারে শুরু হল ভার্চুয়াল এডুকেশন ইন্টার ফেস। এই এডুকেশন ইন্টার ফেস-এ মূল উদ্যোক্তা কেরিয়ার প্ল্যানার এডু ফেয়ার। এই ইন্টার ফেস শুরু হচ্ছে আজ থেকে। চলবে আগামী ১৮ আগস্ট পর্যন্ত। সকাল ১১টা থেকে ৭টা সন্ধ্যা পর্যন্ত কেরিয়ার সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে ছাত্র-ছাত্রীদের মূল্যবান পরামর্শ দেওয়া হবে অনলাইনের মাধ্যমে। থাকবেন বিশেষজ্ঞরা।

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে ভার্চুয়াল এডুকেশন ইন্টার ফেসের সূচনা হল। ছিলেন রাজ্যের কারিগরী শিক্ষামন্ত্রী পূর্ণেন্দু বসু, মৌলানা আবুল কালাম আজাদের ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈকত মৈত্র প্রমুখ। পাশাপাশি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেরিয়ার প্ল্যানার এডু ফেয়ার এর প্রতিষ্ঠাতা দীপক সিনহা রায়, প্রফেশন্যাল অ্যাকাডেমিক ইনস্টিটিউটের সভাপতি তরণজিৎ সিং, পশ্চিমবঙ্গ মেলার চেয়ারম্যান সত্যম রায় চৌধুরী, অ্যাডামাস ইউনিভার্সিটির সেক্রেটারি ও প্রফেসর সমিত রায়, অ্যাকাডেমিক ইনস্টিটিউশনস অ্যাসোসিয়েশন এর কোষাধ্যক্ষ অলোক তিব্রেওয়াল, এমসিকেভি গ্রুপের চেয়ারম্যান কিষেণ কুমার কেজরিওয়াল প্রমুখ।

প্রসঙ্গত, করোনার প্রভাবে গোটা বিশ্বের অবস্থা বিপর্যস্ত। এই সময় সামাজিক দূরত্ব নিজের সুরক্ষার জন্য সবচেয়ে জরুরি। তবে এই সময় ছাত্র-ছাত্রীরা যাতে শিক্ষাক্ষেত্রে কোনও রকমভাবে পিছিয়ে পড়তে না পারে তার জন্য এই ভার্চুয়াল ইন্টার ফেস এর আয়োজন করা হয়েছে। এই মেলায় পশ্চিমবঙ্গ জুড়ে শীর্ষ বিশ্ববিদ্যালয় এবং ইঞ্জিনিয়ারিং কলেজগুলি একত্রে WBJEE আওতায় মৌলানা আবুল কালাম আজাদ বিশ্ববিদ্যালয়ে সংযুক্ত করে, এই মেলা শিক্ষার্থীদের ব্যবসায়ের পরিচালনা, ইঞ্জিনিয়ারিং, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, মেডিসিন, হিউম্যান রিসোর্সেস, অপারেশনস এবং ক্রিয়াকলাপ জুড়ে ক্যারিয়ার এবং শিক্ষার বিকল্পগুলি সন্ধান করার সুযোগ দেবে। তথ্য প্রযুক্তি, সিস্টেমস, আন্তর্জাতিক বাণিজ্য ও ব্যবসা, গ্রাহক আচরণ, ঝুঁকি ব্যবস্থাপনা, খুচরা ব্যবস্থাপনা, বিমানচালনা এবং অন্যান্য বিভিন্ন শিক্ষাক্ষেত্রে এক আধুনিক দুনিয়ার দরজা খুলে দেবে।

আরও পড়ুন:৭৪ তম স্বাধীনতা দিবসের প্রস্তুতি তুঙ্গে রাজধানীতে

সমগ্র পশ্চিমবঙ্গ জুড়ে ছাত্র-ছাত্রীরা এই ইন্টার ফেস-এ অংশগ্রহণের জন্য রেজিস্টারের মাধ্যমে তাদের নাম নথিভূক্ত করতে পারবে সম্পূর্ণ নিখরচায়। ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার সম্পর্কে মূল্যবান পরামর্শ দিতে বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। কাউনসেলিং- এর মাধ্যমে পড়ুয়ারা চলার পথে ক্যারিয়ার বেছে নিতে সক্ষম হবে। এর ফলে আগামী দিনে তাদের চলার পথ অনেক সুগম হবে। নানারকম প্রশ্ন উত্তরের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা তাদের সংশয় দূর করতে পারবে।

কেরিয়ার প্ল্যানার এডু ফেয়ারের পক্ষ থেকে দীপক সিনহা রায় জানান, করোনা মহামারী পরিস্থিতির বিবেচনা করে, আমরা ভার্চুয়াল এডুকেশন ইন্টারফেস চালু করেছি। পশ্চিমবঙ্গ জুড়ে সমস্ত কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণের জন্য একটি ভার্চুয়াল ইভেন্টের হোস্ট করা হচ্ছে। যেখানে বিভিন্ন সম্ভাব্য শিক্ষার্থীদের তাদের অবকাঠামো, সংস্কৃতি এবং প্রোগ্রামগুলি প্রদর্শন করার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম সরবরাহ করা হবে। এটি একটি নিখরচায় ভার্চুয়াল ইভেন্ট। সুতরাং, কোনও সুযোগ্য প্রার্থী যাতে সর্বোত্তম সুযোগ সুবিধা থেকে বঞ্চিত না হয় তার জন্য আমাদের এই প্রচেষ্টা।

দীপকবাবু আরও জানান, ছাত্র-ছাত্রীরা জীবনে চলার পথে যাতে তারা সঠিক কেরিয়ার বেছে নিতে পারে সেই কথা মাথায় রেখে এই ভার্চুয়াল ইন্টারফেস-এর আয়োজন করা হয়েছে। বিশেষজ্ঞদের মূল্যবান মতামতের মাধ্যমে পড়ুয়ারা সমস্ত সংশয় এই কাউনসেলিং এর মাধ্যমে দূর করতে সক্ষম হবে।

আরও পড়ুন:এবার ভূমিকম্পের আগাম সতর্কতা জানাবে গুগল

উল্লেখ্য, এটি পূর্ব ভারতের শীর্ষস্থানীয় শিক্ষামূলক ইভেন্ট ম্যানেজমেন্ট যা শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য সুযোগ ও কেরিয়ারের দিক নির্দেশ করবে। ২০০৩ সালে শিক্ষার ক্ষেত্রটি সূচনার পর থেকেই কেরিয়ার পরিকল্পনাকারী এডু ফেয়ার একটি উজ্জ্বল প্ল্যাটফর্ম সরবরাহ করে আসছে। যা শিক্ষাক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করবে।

নীচে দেওয়া লিঙ্ক:

Related Articles

Back to top button
Close