fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কমেছে মৃত্যুহার, ভারতেই প্রথম গণহারে মাস্ক ব্যবহার করায় জোর দেয়: প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্ব করোনায় জর্জরিত। তবে এই সঙ্কটময় অবস্থায় আমেরিকার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করল ভারত। বৃহস্পতিবার রাত ৯ টায় মার্কিন-ভারত কৌশলগত অংশীদারি ফোরামের তৃতীয় শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বক্তব্যের শুরুতেই করোনা মহামারী নিয়ে ভারতের পদক্ষেপের কথা বলেন প্রধানমন্ত্রী মোদি। এদিন তিনি বলেন, “ভারতেই প্রথম গণহারে মাস্ক ব্যবহার করায় জোর দেয়। বিশ্বের অন্য দেশগুলির তুলনায় এদেশে মৃত্যুর হার অনেকটাই কম। এছাড়া, করোনা আক্রান্তরা দ্রুত সেরে উঠছেন।”

আরও পড়ুন: ফের উত্তপ্ত কাশ্মীর, সেনা-জঙ্গি সংঘর্ষে গুরুতর আহত ভারতীয় সেনা অফিসার

তিনি আরও বলেন, “করোনা আবহেই দু-দুটো ঘূর্ণিঝড় ও পঙ্গপালের হানা দেখেছে দেশ। কিন্তু মানুষের ইচ্ছাশক্তির কাছে সেই বিপদ তুচ্ছ হয়ে গিয়েছে। বিনামূল্যে গ্যাস থেকে শুরু করে কৃষকদের ব্যাংক খাতায় টাকা দিয়েছে সরকার। পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের জন্যও পদক্ষেপ করেছে সরকার। বিশ্বের সবচেয়ে বড় হাউসিং প্রোগ্রাম শুরু করেছি আমরা। ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশনের আওতায় লক্ষ লক্ষ মানুষ স্বাস্থ্য পরিষেবার আরও ভালভাবে পাবেন। বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে আমেরিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত ভারত আকর্ষণীয় জায়গা হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব আমাদের উপর ভরসা করে।”

উল্লেখ্য, ভারত-আমেরিকার পারস্পরিক সমঝোতা, স্বাস্থ্য ও প্রযুক্তি, বাণিজ্য ও বিনিয়োগ, কৌশলগত শক্তির বিকাশ সহ বিভিন্ন বিষয়ে এই সম্মেলনে আলোচনা হওয়ার কথা রয়েছে। এর আগে এই ফোরামে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিন নিজের বক্তব্যে ফের একবার আত্মনির্ভর ভারতের প্রসঙ্গ তুলেন প্রধানমন্ত্রী।

Related Articles

Back to top button
Close