fbpx
দেশহেডলাইন

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত, ধন্যবাদজ্ঞাপন মোদির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এই নিয়ে আটবার! রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদে সদস্য হিসেবে নির্বাচিত হল ভারত। ১৯২টি বৈধ ভোটের মধ্যে ১৮৪টি ভোট ভারতের পক্ষে গিয়েছে। অস্থায়ী সদস্যদের দু’ বছরের মেয়াদের জন্য নির্বাচিত করা হয়। নতুন সদস্যদের মেয়াদ শুরু হবে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে। বৃহস্পতিবার সকালে টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের সদস্যপ্রাপ্তি অর্জনে গ্লোবাল কমিউনিটির সমর্থনে ভীষণ কৃতজ্ঞ। বিশ্বব্যাপী শান্তি, সুরক্ষা, স্থিতিস্থাপকতা এবং ন্যায়বিচারের জন্য সমস্ত সদস্য রাষ্ট্রগুলির সঙ্গে কাজ করবে ভারত।’

প্রসঙ্গত, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। বুধবার ভারত ছাড়াও আয়ারল্যান্ড, মেক্সিকো এবং নরওয়েও জায়গা করে নিয়েছে। তবে এবারের এই নির্বাচনে পরাজিত হয়েছে কানাডা।

আরও পড়ুন: আর লকডাউন নয়, এবার আনলক-২ এর পথে মোদি!

বুধবার এশীয়-প্যাসিফিক অঞ্চলের আসনটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে নেয় ভারত। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন করে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশই। এমনকি, চিন ও পাকিস্তানও ভারতকে সমর্থন করেছে।

Related Articles

Back to top button
Close