fbpx
আন্তর্জাতিকদেশবাংলাদেশহেডলাইন

করোনার মাঝে নয়া উৎপাত পঙ্গপালের, ভারত ও বাংলাদেশের দিকে ধেয়ে আসছে এই পতঙ্গ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে মারণ করোনাভাইরাস। তার ওপর গোদের ওপর বিষফোঁড়ার মতো উড়ে এসে জুড়ে বসতে চাইছে ‘পঙ্গপাল’। ইতোমধ্যেই আফ্রিকা মহাদেশের কৃষিজমিতে তাণ্ডব চালিয়েছে। এবার দক্ষিণ এশিয়ার ভারত ও বাংলাদেশের দিকে ধেয়ে আসছে পঙ্গপালের দু’টি ঝাঁক। এমনটাই তথ্য উঠে এসেছে।

চলতি বছরের মে থেকে ভারতে পঙ্গপালের উপদ্রব শুরু হবে বলে সতর্কবার্তা দিয়েছিল বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। তবে সেখানে বাংলাদেশের কথা উল্লেখ ছিল না। এক প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যেই পঙ্গপালের একটি ঝাঁক ভারতে প্রবেশ করেছে। এছাড়া আরেকটি দল এ অঞ্চলের কৃষিজমিতে সরাসরি হানা দিতে ভারত মহাসাগর পাড়ি দিচ্ছে।

 

করোনাভাইরাসের প্রকোপে বিশ্বের অন্যান্য অঞ্চলের মত দক্ষিণ এশিয়ার দেশগুলোও রয়েছে সংকটে। এ সময়ে পঙ্গপালের এমন আক্রমণ ঠেকাতে ‘দুই ফ্রন্টে’ যুদ্ধের প্রস্তুতি নেওয়া শুরু করেছে ভারত। সূত্রের খবর, দুই ফ্রন্টের যুদ্ধে করোনাভাইরাস মহামারি ও পঙ্গপাল উভয় দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে ভারত সরকার। ভারতের একটি সরকারি সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানায়, হর্ন অব আফ্রিকা থেকে একঝাক পঙ্গপাল মরু অঞ্চলের আরেকদল পঙ্গপালের সঙ্গে যুক্ত হয়েছে। এসব ঝাঁক মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেন, বাহরাইন, কুয়েত, কাতার, ইরান, সৌদি আরব ও পাকিস্তান হয়ে ভারতেও হানা দিচ্ছে। ইতিমধ্যে ভারতের পাঞ্জাব ও হারিয়ানা রাজ্যে ঢুকে পড়েছে একদল। এদিকে পঙ্গপালের আরও একটি দল ভারত মহাসাগর পাড়ি দিচ্ছে। ভারতের কৃষিজমিতে ক্ষতি করার পর এ দলটি বাংলাদেশের দিকে ফিরতে পারে। পঙ্গপালের এ দুই দল মিলে এ অঞ্চলে ফসলের মারাত্মক ক্ষতিসাধন করতে পারে। এতে খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

 

উল্লেখ্য, এর আগে এবার আফ্রিকায় ব্যাপক ক্ষতি সাধন করেছে পঙ্গপালের এসব দল। পঙ্গপালের উৎপাতে ইতিমধ্যে মহাদেশটিতে খাদ্য সংকট দেখা দিয়েছে। গত ২১ এপ্রিল জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক সতর্কবার্তায় জানানো হয়, বিশ্বে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় পঙ্গপালের উৎপাতের ঘটনা ঘটতে পারে এ বছর। পঙ্গপালের উৎপাত মোকাবিলায় এফএও জরুরি তহবিল গঠনের আহ্বান জানিয়েছে।

Related Articles

Back to top button
Close