fbpx
দেশহেডলাইন

লাদাখে চিন-ভারতীয় সেনার সংঘর্ষ ! ভারতীয় ভুখণ্ডে ঢুকল সেনা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক : ক্রমশ লাদাখের ভারত চিন সীমান্তে বাড়ছে উত্তেজনা। এখন যা অবস্থা ক্রমেই যুদ্ধের দিকে পরিস্থিতি এগোচ্ছে বলে মনে করা হচ্ছে। চিনের দাবি প্রকৃত নিয়ন্ত্রণরেখার এপারে ভারতের দিকে পরিকাঠামো গড়ে তোলার কাজ বন্ধ রাখা হোক৷ যা মেনে নিতে নারাজ ভারত৷ এরপরই গত কয়েক সপ্তাহ ধরে ক্রমাগত সংঘর্ষে জড়িয়েছে ভারত ও চিনের সেনা। এদিকে সূত্রের খবর, এদিন ভারতীয় ভূখণ্ডের তিন রিলোমিটার ঢুকে এসেছে চিনের সেনা।

 

 

উল্লেখ্য, গত বছর তৈরি করা ২৫৫ কিলোমিটার দীর্ঘ ডাবরুক-শিয়ক-ডিবিও রোড তৈরি করেছিল ভারত। তা নিয়েই চিনের মূল আপত্তি৷ এই রাস্তাটি তৈরির ফলে সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর যাতায়াত এবং নজরদারি চালানোর ক্ষেত্রে অনেক বেশি সুবিধে হয়েছে৷ তবে পরপর সংঘর্ষ ও চিনের আপত্তি সত্ত্বেও ভারত এই রাস্তা তৈরির কাজ জারি রাখবে বলে জানা গিয়েছে।

 

 

লাদাখ সীমান্তে ভারত এবং চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘাত ও পরবর্তী সময়তে সেনা বৃদ্ধিতে ক্রমেই দুই দেশের মধ্যে উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। এই পরিস্থিতিতেই চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের সঙ্গে নিরাপত্তা পর্যালোচনা বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং৷ বৈঠকে তিন বাহিনীর প্রধানও উপস্থিত ছিলেন৷ পরে প্রধানমন্ত্রী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সহ সেনা প্রধানদের সঙ্গে আলোচনায় বসেন।

 

 

গত কয়েকদিনে চিনের সঙ্গে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের চারটি বিভিন্ন স্থানে সামনাসামনি যুদ্ধের মতো পরিস্থিতি তৈর হয় ভারতীয় সেনার। এরপরই গত শুক্রবার লাদাখ সীমান্তে পৌঁছান সেনা প্রধান এমএম নারভানে। লাদাখের ১৪ কোর সেনা রেজিমেন্টের হেডকোয়ার্টার পরিদর্শন করতে যান সেনা প্রধান জেনারেল নারভানে।

Related Articles

Back to top button
Close