fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রতিরক্ষায় আমদানিতে আরও কাটছাঁট করল কেন্দ্র

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষায় আমদানিতে আরও কাটছাঁট করল কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, প্রথম ধাপে ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে এ বার দ্বিতীয় দফায় আরেকটি তালিকা খুব দ্রুত প্রকাশ করা হবে বলে জানালেন প্রতিরক্ষা মন্ত্রকের সচিব (প্রতিরক্ষা উৎপাদন) রাজ কুমার।

                    আরও পড়ুন: ব্যবসায়িক বচসার জের, যাত্রী সহ গাড়িতে আগুন

তিনি মঙ্গলবার বণিকসভা ফিকির প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন সংক্রান্ত একটি আলোচনাসভায় জানান, বিদেশ থেকে আমদানি করা হবে না, এমন প্রতিরক্ষা সরঞ্জামের একটি দ্বিতীয় তালিকা সরকার খুব দ্রুত প্রকাশ করতে চলেছে। আত্মনির্ভর ভারত হওয়ার লক্ষ্যে ধাপে ধাপে বিদেশ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম আনার প্রশ্নে নিষেধাজ্ঞা জারি করা হবে।

    আরও পড়ুন: PM-CARES-এর জন্য সংগৃহীত অর্থ NDRF-এ আর ট্রান্সফার নয়: সুপ্রিম কোর্ট

আজ বণিকসভা ফিকির পরিচালনায় আর্মি মেক প্রজেক্টস-২০২০ সম্মেলনে নিজের বক্তব্যে সচিব রাজ কুমার ভারতীয় সংস্থাগুলিকে প্রতিরক্ষা সরঞ্জাম বানানোর প্রশ্নে এগিয়ে আসার জন্য অনুরোধ করেন। তিনি বলেন, ইতিমধ্যেই ১০১টি সরঞ্জামের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্বিতীয় একটি নিষেধাজ্ঞার তালিকাও খুব দ্রুত প্রকাশ করতে চলছে সরকার। সরকার চায়, ভারতীয় সংস্থাগুলি যেন সেগুলি নির্মাণে এগিয়ে আসে। ভারত যাতে আগামী দিনে প্রতিরক্ষা সরঞ্জাম রফতানির প্রশ্নে শীর্ষে পৌঁছতে পারে, তাই ওই লক্ষ্য নেওয়া হয়েছে। এই কাজে স্টার্ট আপ ও ছোট সংস্থাগুলি যাতে এগিয়ে আসে, সে জন্য অনুরোধ করা হয়।

Related Articles

Back to top button
Close