fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণবাংলাদেশহেডলাইন

ভারত রপ্তানি বন্ধ করায় পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করল বাংলাদেশ

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় পাকিস্তান ও অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আনছে বাংলাদেশ। আমদানি করা পেঁয়াজের চালান চট্টগ্রাম বন্দরে আসা শুরু করেছে। গত দুই দিনে চট্টগ্রাম বন্দরে ১৭০ মেট্রিক টন পেঁয়াজ এসে পৌঁছেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল।

তিনি বলেন, গত দুই দিনে পাকিস্তান ও মায়ানমার থেকে মোট ১৭০ মেট্রিক টন পেঁয়াজের ছাড়পত্র দিয়েছি। এরমধ্যে মায়ানমার থেকে আসা ৫৪ মেট্রিক টন পেঁয়াজের প্রথম চালানটি সোমবার চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। মঙ্গলবার পাকিস্তান থেকে আরও ১১৬ মেট্রিক টন পেঁয়াজের একটি চালান চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। আমদানিকারক প্রতিষ্ঠান ইতোমধ্যে চালান দুটি খালাস করে নিয়ে গেছেন।

তিনি আরও বলেন, মায়ানমার থেকে ৫৪ মেট্রিক টন পেঁয়াজের চালানটি আমদানি করে চট্টগ্রামে কায়েল স্টোর। অন্যদিকে পাকিস্তান থেকে আনা ১১৬ মেট্রিক টন পেঁয়াজের চালানটি নিয়ে আসে মেসার্স গ্রিন ট্রেড চট্টগ্রাম।

প্রসঙ্গত, ভারত পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করার পর আমদানিকারকরা বিকল্প দেশগুলো থেকে পেঁয়াজ আমদানি করতে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে পেঁয়াজ আমদানির অনুমতি পত্র নেওয়া শুরু করে। গত ৩ সেপ্টেম্বর থেকে এই পর্যন্ত আমদানিকারকরা ১ লাখ ৫০ হাজার ৯৫৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতিপত্র নিয়েছে বলে জানিয়েছেন ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল।

Related Articles

Back to top button
Close