fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ফের অশান্ত প্যাংগং, LAC পেরিয়ে গুলি চালিয়েছে ভারতীয় সেনা, অভিযোগ চিনের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: উত্তপ্ত পূর্ব লাদাখ সীমান্ত। ফের মাঝরাতে গুলির লড়াই। প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর ভারত ও চিনা সেনার এই গুলির লড়াইয়ে কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। সেনা সূত্রের খবর, সোমবার মধ্যরাতে ফের প্যাংগং লেক সংলগ্ন এলাকায় ভারত ও চিনের সেনার মধ্যে সংঘর্ষ হয়।

ভারতীয় সেনার বিরুদ্ধে এ বার প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে গিয়ে গুলি চালানোর অভিযোগ তুলল চিন। চিনা সেনাবাহিনীর অভিযোগ, সোমবার প্যাংগং লেকের দক্ষিণ পাড়ে চিনা ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে ভারতীয়বাহিনী। চিনা বাহিনীকে হঁশিয়ারি দিতে ভারতীয় জওয়ানরা গুলি চালায় বলে অভিযোগ লাল ফৌজের। চিনা সেনার এক মুখপাত্রই এই দাবি করেছেন। যদিও ভারতীয় সেনার তরফে এখনও কোনও জবাব পাওয়া যায়নি। চিনা সেনার মুখপাত্রের অভিযোগ অনুযায়ী, প্যাংগং লেকের দক্ষিণ পাড়ে এবং শেনপাও পার্বত্য এলাকায় বেআইনি ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে তাঁদের ভূখণ্ডে অনুপ্রবেশ করেন ভারতীয় জওয়ানরা।

অন্যদিকে,  ভারতীয় সেনা সূত্রের খবর, চিনাসেনা ভারতীয় জওয়ানদের অবস্থান লক্ষ্য করে গুলি চালালে, ভারতও তত্‍‌ক্ষণাত্‍‌ জবাব দেয়। তবে, এটা warning shots ছিল বলেই ভারতীয় সেনা মুখপাত্র জানিয়েছেন। তাঁর কথায়, খুব অল্প সময়ের জন্যই পূর্ব লাদাখে গোলাগুলি চলেছে। তিনি জানান, ভারত হেলমেট ও কালা পাহাড় চুড়োর নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে। এই দুই পাহাড় পুনর্দখলে লালফৌজ এখন চেষ্টা চালিয়ে যাচ্ছে। যে কারণে গত কয়েক দিনের মধ্যে অন্তত তিন বার লালফৌজ ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে, তাড়া খেয়ে পালিয়েছে।

আরও পড়ুন: আর্থিক তছরূপ.. ICICI-ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচারের স্বামী দীপক কোচারকে গ্রেফতার করল ইডি

উল্লেখ্য, গত প্রায় মাস পাঁচেক ধরেই উত্তপ্ত পূর্ব লাদাখ সীমান্ত। গালওয়ান, দেপসাং এবং হট স্প্রিং এলাকার পর এখন সংঘর্ষের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে প্যাংগং শো লেক। যদিও সীমান্তের বিবাদ মেটাতে দিন দুয়েক আগে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে গিয়ে ভারত এবং চিনের প্রতিরক্ষামন্ত্রক স্তরের দ্বিপাক্ষিক বৈঠক হয়। প্রায় আড়াই ঘণ্টার সেই বৈঠকের পরও কোনও সমাধান সূত্র বের হয়নি।

Related Articles

Back to top button
Close