fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

উত্তর সিকিমের নাকু লা সীমান্তে ভারতের সঙ্গে চিনের সংঘর্ষ

নিজস্ব প্রতিনিধি, গ্যাংটক : সিকিম সীমান্তে ভারত-চিন সেনাদের মধ্যে হাতাহাতি। আহত দুপক্ষেরই বেশ কয়েকজন।

২০১৭ সালের আগস্ট মাসে লাদাখের প্যাঙ্গং লেক অঞ্চলে সংঘর্ষের পর করোনা আবহে ফের চিনের সঙ্গে সীমান্ত সংঘর্ষ ভারতের। উত্তর সিকিমের নাকু লা এলাকায় প্রায় ৫০০০ মিটার উচ্চতায় শনিবার এই সংঘর্ষ হয়। সংঘর্ষে দুই পক্ষেই সামান্য আহত হয়েছে বলে ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গেছে। যদিও সরকারি ভাবে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

জানা গিয়েছে, নাকু লা সেক্টরের এই এলাকায় সড়ক পরিবহণ না থাকায় হেলিকপ্টারে মাধ্যমে যোগাযোগ রাখে ভারতীয় সেনা। শনিবার সেখানেই পেট্রোলিং চালাচ্ছিল দুদেশের বাহিনী। সেই সময়ই শুরু হয় ঝামেলা। পরে তা রীতিমতো হাতাহাতিতে পৌঁছয়। রবিবার ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানানো হয়, দুই পক্ষের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয় এবং দুই পক্ষেই কয়েকজন সামান্য আহত হয়েছেন। পরে নির্ধারিত প্রোটোকল অনুসারে আলোচনার মাধ্যমে (স্থানীয় স্তরে কথাবার্তার পর) সমস্যা মিটে যায়।

তবে সেনা সূত্রে খবর, এই সংঘর্ষ খুবই অল্প সময়ের জন্য হলেও সীমানা ঘিরে বিতর্কের অবসান না হওয়াতে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর আগে ২০১৭ সালে ভুটানের বিতর্কিত জায়গা ডোকলামেকে নিজেদের বলে দাবি করে চিন। সেখানে রাস্তা তৈরি করার নামে ঘাঁটিও গাড়ে তাঁরা। যদিও পালটা জবাব দিতে সময় নেয়নি ভারতীয় সেনা। দুদেশের সেনাই সেই সময় ৭০ দিন মুখোমুখি দাঁড়িয়েছিল।

Related Articles

Back to top button
Close