fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

​দেশে বাড়ল দৈনিক আক্রান্তের সংখ্যা!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫২ লাখ পেরিয়েছে। অ্যাকটিভ রোগীর সংখ্যাও ১০ লক্ষের বেশি। দেশে প্রায় রোজই রেকর্ড হচ্ছে দৈনিক সংক্রমণের। বিশ্বের কোভিড পরিসংখ্যানে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তবে এইসবের মধ্যেও আশা দিচ্ছে সুস্থতার পরিসংখ্যান।

শুক্রবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৯৬ হাজার ৪২৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে দেড়েক কম। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ লক্ষ ১৪ হাজার ৬৭৮ জন। আক্রান্তের সংখ্যায় ভারতের থেকে অনেকটাই পিছনে ব্রাজিল। আমেরিকা এবং ব্রাজিল দুই দেশের থেকেই ভারতের দৈনিক সংক্রমণ কয়েক গুণ বেশি। আক্রান্তের পাশাপাশি মৃতের সংখ্যাটাও উদ্বেগজনক। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ১ হাজার ১৭৪ জনের। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৪ হাজার ৩৭২ জন।

এই মুহূর্তে ভারতে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ১০ লক্ষ ১৭ হাজার ৭৫৪ জন। অন্যদিকে, করোনাজয়ীর সংখ্যা ৪১ লক্ষ ১২ হাজার ৫৫২ জন। অর্থাৎ এই মুহূর্তে করোনাজয়ীর সংখ্যা সক্রিয় করোনা রোগীর চারগুণেরও বেশি। যা এই আতঙ্কের মধ্যেও খানিকটা স্বস্তি দিচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষার সংখ্যাটা খানিকটা কমেছে। গতকাল প্রায় লাখ দশেক নমুনা পরীক্ষা করা হয়েছে। সবচেয়ে বেহাল দশা মহারাষ্ট্রের। মুম্বই শহরে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১৪৪ ধারার মেয়াদ বাড়িয়েছে প্রশাসন। মহারাষ্ট্রের পরেই রয়েছে কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ। সেরো সার্ভে জানাচ্ছে, দিল্লির ৩৩ শতাংশ বাসিন্দার দেহই অ্যান্টিবডি মিলেছে।

আরও পড়ুন: কৃষক বিরোধী বিলের প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রিত্ব থেকে ইস্তফা হরসিমরতের

এদিকে রাজ্যের মধ্যে মহারাষ্ট্রের গত ২৪ ঘন্টায় আক্রান্তের ফের নজীরবিহীনভাবে বেড়েঠছে। ২৪ হাজার ৬১৯ জনকে নিয়ে মারাঠাভূমে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১ লক্ষ ৪৫ হাজার ৮৪০। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩১ হাজার ৩৫১। মহারাষ্ট্রের পাশাপাশি অন্ধ্রপ্রেদেশেও বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। গতকাল রাত ১২টা পর্যন্ত এই রাজ্যে ৮ হাজার ৭০২ জন আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে। যার ফলে এই রাজ্যে সংক্রমিতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লক্ষ ১ হাজার ৪৬২। মৃত্যু হয়েছে ৫ হাজার ১৭৭ জনের।

অন্ধ্রের পরেই রয়েছে তামিলনাড়ুর নাম। দক্ষিণের এই রাজ্যে বেশ কয়েকমাস ধরেই নিম্নমুখী আক্রান্তের হার। গত ২৪ ঘন্টায় সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৫৬০ জন। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ২৫ হাজার ৪২০। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজার ৬১৮ জনের। চতুর্থস্থানে রয়েছে কর্ণাটকের নাম। দৈনিক আক্রান্তের সংখ্যা এই রাজ্যেও বৃদ্ধি পেয়েছে অনেকটাই। গত ২৪ ঘন্টায় ৯ হাজার ৩৬৬ জনকে নিয়ে সংক্রমিতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৯৪ হাজার ৩৫৬। মৃতের সংখ্যা বেড়ে হয়ছে ৭ হাজার ৬২৯ জনের।

 

Related Articles

Back to top button
Close