fbpx
একনজরে আজকের যুগশঙ্খগুরুত্বপূর্ণদেশহেডলাইন

সর্দার প্যাটেলের আদর্শেই যে কোনও চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম ভারত, দাবি প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি: বরাবরই ‘লৌহমানব’ সর্দার বল্লভভাই প্যাটেলের প্রশংসায় উচ্ছ্বসিত হতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তথা গোটা গেরুয়া শিবিরকে। রবিবার ছিল প্যাটেলের জন্মজয়ন্তী। যথারীতি তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন মোদি। বর্তমানে জি-২০ সম্মেলনে যোগ দিতে ইটালি গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখান থেকেই ভার্চুয়াল বক্তৃতায় সর্দার প্যাটেলকে সম্মান জানিয়েছেন তিনি। প্রতিবছর দিনটিকে ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসেবে পালন করা হয়। এদিন সেই উপলক্ষে গুজরাটের নর্মদা জেলার এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী জানান, বল্লভভাই প্যাটেলের আদর্শ মেনে সকলে একসঙ্গে পথ চললে কোনও লক্ষ্যেই পৌঁছনো কঠিন হবে না ভারতের কাছে। সেই সঙ্গে তিনি বলেন,” লৌহমানবের অনুপ্রেরণাতেই আজ ভারত যে কোনও অভ্যন্তরীণ ও বহিরাগত চ্যালেঞ্জের মোকাবিলা করতে সক্ষম”।

প্রধানমন্ত্রী ইটালির জি-২০ সম্মেলন শেষ করে যাবেন ব্রিটেনে। তারই মধ্যে রবিবার ভার্চুয়াল বক্তব্যের মাধ্যমে বল্লভভাই প্যাটেল সম্পর্কে নিজের উপলব্ধির কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন,” আজ গোটা দেশ সর্দার প্যাটেলকে সম্মান জানাচ্ছে যিনি এক ভারত শ্রেষ্ঠ ভারতের আদর্শকে সত্যি করে তুলতে নিজের প্রাণ দিয়েছিলেন। তিনি কেবল মাত্র যে ইতিহাসের একটা অংশ হয়ে বেঁচে আছেন তা নয়, তিনি রয়েছেন সমস্ত ভারতবাসীর হৃদয়ের অন্তঃস্থলে। তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে ভারত কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করছে সাফল্যের সঙ্গে”।

প্রধানমন্ত্রীর কথায়,” ভারত কেবলমাত্র একটা ভৌগলিক ক্ষেত্র নয়। এই দেশ আদর্শ, সংকল্প, সভ্যতা এবং সংস্কৃতির মানদণ্ডেও পরিপূর্ণ। এই দেশে ১৩০ কোটি ভারতীয়র স্বপ্ন, আকাঙ্খা আজ একাকার হয়ে রয়েছে।” সেইসঙ্গে এদিন সমস্ত ভারতীয়কে একজোট হয়ে করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। এদিকে রবিবার ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রয়াণ দিবস। কিন্তু প্রধানমন্ত্রী তাঁর ভাষণে ইন্দিরার কথা কিছু উল্লেখ করেননি।

Related Articles

Back to top button
Close