fbpx
দেশহেডলাইন

লকডাউনের জন্যই অন্য দেশের চেয়ে ‘সফল’ ভারত”, দাবি প্রধানমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মানুষ এই লকডাউনকে কড়াভাবে পালন করেছেন। আর সেইজন্যই এই সফলতা। ভার্চুয়াল বৈঠকে এম্নটাই দাবি করলেন মোদি। এর পাশাপাশি তিনি বলেন, দেশবাসীর ঐকান্তিক প্রচেষ্টা এর অন্যতম কারণ। তিনি জানান, ইউরোপ এবং আমেরিকার তুলনায় দেশে মৃত্যুর হার অনেক কম। সুস্থতার হার বেশি। ভারতের এই সাফল্য মানুষের ঐকান্তিক প্রচেষ্টা এবং লকডাউনের কার্যকারিতা ছাড়া সম্ভব হত না।

শনিবার প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে আমেরিকায় প্রবাসী ভারতীয় চিকিৎসকদের  এক ভারচুয়াল সমাবেশে বক্তব্য রাখছিলেন নরেন্দ্র মোদি । সেখানেই তিনি বলেন,”আমেরিকায় এখানে প্রতি দশ লক্ষে মৃতের সংখ্যা ৩৫০। ব্রিটেন, ফ্রান্স, স্পেনের মতো ইউরোপিয় দেশে প্রতি দশ লক্ষে মৃতের সংখ্যা ৬০০। সেখানে ভারতে প্রতি দশ লক্ষ জনসংখ্যায় মৃত মাত্র ১২ জন। উত্তরপ্রদেশ করোনা রুখতে দুর্দান্ত কাজ করেছে। একইভাবে অন্য বেশ কয়েকটি রাজ্যও খুব ভাল কাজ করেছে।”

আরও পড়ুন: পরিযায়ীরা কাজ পেয়েছে উত্তরপ্রদেশে, বাকি রাজ্যগুলি সেই পথে কবে হাঁটবে…

প্রধানমন্ত্রী বলছেন, “বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ, যেখানে জনসংখ্যার ঘনত্ব খুব বেশি, যেখানে জমায়েত করাটা স্বাভাবিক নিয়ম, সেখানে এই সাফল্য মানুষের সহযোগিতা ছাড়া সম্ভব হত না। সময়মতো লকডাউন জারি করার ফলেই দেশে লক্ষ লক্ষ মানুষের প্রাণ বেঁচে গিয়েছে।”বছরের শুরুতে অনেকেই ভেবেছিলেন ভারতে ভাইরাসের প্রভাব খুবই ভয়াবহ হবে। কিন্তু, লকডাউন, সরকারের বিভিন্ন উদ্যোগ ও দেশের মানুষের লড়াইয়ের কারণে অন্য বহু দেশের থেকে ভারত অনেক ভাল জায়গায় রয়েছে। ভারতে সুস্থতার হার ক্রমশ বাড়ছে।’

 

 

 

 

Related Articles

Back to top button
Close