fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

“ভারত কোনও দুর্বল দেশ নয়, ভারতের ১ ইঞ্চি জমিও নিয়ে নিতে পারবে না”: রাজনাথ সিং

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  কিছু দিন আগেই লাদাখের মাটিতে দাঁড়িয়ে চিনকে কড়া বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার ঠিক একই জায়গায় গিয়ে পড়শি দেশকে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। জানিয়ে দিলেন, বিশ্বের কোনও শক্তি আজ অবধি ভারতের এক ইঞ্চি জমি কেড়ে নেওয়ার সাহস দেখায়নি। লাদাখ সফরে গেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও সেনা প্রধান এমএম নারাভানে। সিডিএস বিপিন রাওয়াতও আছেন। লেহর ফরওয়ার্ড বেসে জওয়ানদের বিমান থেকে প্যারাশুট বেঁধে নামার মহড়া দেখেন রাজনাথ। পাশাপাশি, সীমান্তে সৈনিকদের অস্ত্রশস্ত্রগুলিও হাতে নিয়ে পরখ করেন প্রতিরক্ষা মন্ত্রী। সেনার প্রস্তুতি খতিয়ে দেখে শীর্ষ আধিকারিকদের সঙ্গে আলোচনা করবেন তিনি।

এদিন রাজনাথ সিং বক্তব্য রাখতে গিয়ে বলেন, “সম্প্রতি প্যাট্রলিং পয়েন্ট ১৪-তে ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আমাদের কয়েকজন জওয়ান সীমান্ত রক্ষায় তাঁদের জীবন উত্‍সর্গ করেছেন। আমি আপনাদের সকলের সঙ্গে দেখা করে খুশি। তবে তাঁদের হারিয়ে দুঃখিতও। আমি তাঁদের শ্রদ্ধা নিবেদন করছি।” রাজনাথ বলেন, “সীমান্ত বিরোধ সমাধানের জন্য কথাবার্তা চলছে, তবে কী সমাধান হতে পারে তা আমি গ্যারান্টি দিতে পারি না। আমি আপনাদের আশ্বাস দিতে পারি যে আমাদের এক ইঞ্চিও জমি পৃথিবীর কোনও শক্তি নিয়ে নিতে পারবে না। আলোচনার মাধ্যমে সমাধান যদি পাওয়া যায় তবে এর চেয়ে ভালো আর কিছু নেই।

আরও পড়ুন: গেহলটের গদি ফেলতে ‘ষড়যন্ত্র’! কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে এবার FIR কংগ্রেসের

সেই সঙ্গে তিনি এও জানান যে, দীর্ঘ কয়েকমাস ধরেই এই নিয়ে আলোচনা হচ্ছে। এবার এই বিষয়টির সমাধান পাকাপাকিভাবে হওয়া উচিত। তবে এটি কতটা সমাধান হবে চিনের পক্ষ থেকে, তা আমি নিশ্চিত করে বলতে পারি না। তবে এচা নিশ্চিত যে, কোনও বিদেশি শক্তি ভারতে ভূ-খণ্ডের এক ইঞ্চি জমি কেড়ে নিতে পারবে না। কারণ আমাদের সেনারা সবসময় তৎপর রয়েছে শত্রুদের প্রতিহত করতে। প্রতিরক্ষা মন্ত্রী বলেন, “ভারত কোনও দুর্বল দেশ নয়। আমরা সেনাদের বলিদান বৃথা যেতে দেব না। জাতীয় গর্ব আমাদের শক্তি, কেউ এটিকে আঘাত করতে পারবে না।”

 

 

Related Articles

Back to top button
Close