fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

তিনদিনের সামরিক শক্তি প্রদর্শনে কোয়াডা, নৌমহড়ায় এবার ভারত, জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আজ থেকে তিনদিনের সামরিক শক্তি প্রদর্শনের মহড়ায় কোয়াডা। মালাবার নৌমহড়ায় এবার ভারত, জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়া। তিনদিন ব্যাপী নৌমহড়ার আজ প্রথম দিনে যোগ দিয়েছে জাপানের তৈরি ইউএসএস জন এস ম্যাককেইন (ডিডিজি-৫৬) যা এখন মার্কিন নৌ সেনা ব্যবহার করে, অস্ট্রেলিয়ার নৌবাহিনীর এফএফএইচ-১৫৫ ফ্রিগেট এবং এমএইচ-৬০ হেলিকপ্টার, জাপানের নৌসেনার জেএস ওনামি যুদ্ধজাহাজ ও এসএইচ-৬০ হেলিকপ্টার। ভারতীয় নৌবাহিনীর আইএনএস রণবিজয়, মাল্টিরোল ফ্রিগেট আইএনএস শিবালিক, আইএনএস সুকন্যা, ফ্লিট ট্যাঙ্কার আইএনএস শক্তি ও সাবমেরিন আইএনএস সিন্ধুরাজ।

চিন ও ভারতের সঙ্গে সংঘাতে আবহে চার দেশের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক হয়। সমুদ্রপথে বেজিংয়ের একাধিপত্য, সীমান্তবর্তী দেশগুলির ভূখণ্ডের প্রতি চিনের আগ্রাসন রুখতেই একজোট হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া।

এক দশকেরও বেশি সময় পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, জাপান এবং ভারতের সঙ্গে নৌমহড়ায় অংশ নিচ্ছে। এই পদক্ষেপে চিনের সঙ্গে আরও উত্তেজনা বাড়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: অসুস্থ মারাদোনা, ভর্তি করা হল হাসপাতালে

২০০৮ সালে সরে আসার পরে, অস্ট্রেলিয়া ২০১৭ সালে পুনরায় যোগদানের চেষ্টা করেছিল। কিন্তু ভারত সেটি অবরোধ করে। সাম্প্রতিক বছরগুলিতে উভয় দেশের মধ্যে বন্ধন আরও জোরদার হয়েছে। চিন ও ভারত হিমালয়ের সীমান্ত নিয়ে সংঘর্ষের পরে এই পদক্ষেপ আসে।

Related Articles

Back to top button
Close