fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

এবার কি লকডাউন 5.0? রবিবার ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার কি দেশজুড়ে পঞ্চম দফায় শুরু হবে লকডাউন? বুধবার এমনটাই ইঙ্গিত মিললো প্রধানমন্ত্রীর দফতরের পক্ষ থেকে।

জানা গিয়েছে, আগামী ৩১ তারিখ অর্থাৎ রবিবার মানকি বাত অনুষ্ঠানে এমনটাই ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‌ সূত্রের খবর, পঞ্চম দফার লকডাউন এর আওতায় থাকবে দেশের মোট ১১ টি বড়শহর। সেগুলি হল, দিল্লি মুম্বাই বেঙ্গালুরু পুনে থানে ইন্দোর চেন্নাই আমেদাবাদ জয়পুর সুরাট এবং কলকাতা। ‌ বিশেষ করে যে সমস্ত শহরে প্রায় দেড় লক্ষ অর্থাৎ ৬০% শতাংশের ওপর পজেটিভ কেস শনাক্ত হয়েছে যেমন দিল্লি, আমেদাবাদ পুনে কলকাতা ও মুম্বাই। সেগুলির ওপর চলবে বিশেষ নজরদারি।

যদিও পঞ্চম দফার লাভ দমনের ক্ষেত্রে স্বাভাবিকভাবেই কেন্দ্রে পক্ষ থেকে জারি করা বেশ কিছু শর্ত। কোন ধরনের ধর্মীয় জমায়েত, মেলা অনুষ্ঠান কিংবা জনসমাগম করা যাবে না। পিপিই সহ সমস্ত ধরনের নিরাপত্তা সামগ্রী রাখা বাধ্যতামূলক। মেনে চলতে হবে সামাজিক দূরত্ব নীতিও।

গাইডলাইনস ও স্বাস্থ্যবিধি মেনে পঞ্চম দফার লকডাউনেও বন্ধ থাকবে স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। বিবাহ কিংবা শ্রাদ্ধের মতন পারিবারিক অনুষ্ঠানগুলিতে লোকসমাগম নির্দিষ্ট সংখ্যক মানুষের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। ‌ গ্রীন জন এলাকাগুলিতে সেলুন বিউটি পার্লারের মত স্থানগুলো খুললেও রেড জোন এলাকায় তা স্বাভাবিক ভাবেই বন্ধ থাকবে।

Related Articles

Back to top button
Close