fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খহেডলাইন

আগামী সপ্তাহেই মস্কোয় তালিবানের সঙ্গে বৈঠকে বসতে পারে ভারত

নিজস্ব প্রতিনিধি: আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। কিন্তু এখনও পর্যন্ত আন্তর্জাতিক মহল স্বীকৃতি দেয়নি তালিবানকে। ভারতসহ অধিকাংশ দেশ তাদের স্বীকৃতি দেয়নি। এই পরিস্থিতিতে আফগানিস্তানের তালিবান প্রতিনিধিদের সঙ্গে এক টেবিলে বসতে চলেছে ভারত। আগামী বুধবার মস্কোয় আফগানিস্তান নিয়ে বৈঠক হবে। সেখানে সেদেশের তালিবান শাসকের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। সেই বৈঠকে ভারতের প্রতিনিধিরাও থাকবেন বলে শুক্রবার বিভিন্ন সংবাদসংস্থা সূত্রে দাবি করা হয়েছে। স্বাভাবিকভাবেই বৈঠকের দিকে নজর রয়েছে আন্তর্জাতিক মহলের।

 

উল্লেখ্য ২০১৮ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার তালিবান প্রতিনিধিদের সঙ্গে ভারতের মুখোমুখি সাক্ষাৎ হবে। আগস্টে  আফগানিস্তানের দখল নেয় তালিবান। পতন হয় আসরফ গনি সরকারের। সেই সরকারের পতনের পর এই প্রথম তালিবান-ভারত  মুখোমুখি বৈঠকে বসতে চলেছে। কিছুদিন আগেই জানা গিয়েছিল, আফগান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মস্কোয় একটি বৈঠক ডেকেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই বৈঠকে প্রধান অতিথি হিসেবে থাকার কথা রয়েছে তালিবান প্রতিনিধিদের। সূত্রের খবর, আফগানিস্তানের রাজনৈতিক গতিপ্রকৃতি ও তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে ওই বৈঠকে আলোচনা হওয়ার কথা। সেই বৈঠকে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে এবং ভারত তাতে সাড়াও দিয়েছে। তালিবানকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে

নয়াদিল্লির যুক্তি, নবগঠিত তালিবান সরকার নিয়ে নানা প্রশ্ন রয়েছে এবং কোনও আলোচনা ছাড়াই এই সরকার গঠন করা হয়েছে। বিদেশমন্ত্রকের প্রতিনিধি অরিন্দম বাগচি বলেন, “আগামী ২০ তারিখ মস্কোর বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা সেই বৈঠকে হাজির থাকব।”

বিদেশমন্ত্রকের যুগ্মসচিব পর্যায়ের আধিকারিকদের পাঠানো হবে এই আলোচনায়। কারণ ওই বৈঠকে উপস্থিত থেকে তালিবানদের চাপে রাখা যাবে বলে মনে করছে ভারত।

 

উল্লেখ্য, তালিবানি তাণ্ডব দেখে শিউরে উঠেছে গোটা বিশ্ব। দিনের পর দিন ধরে সে দেশে হত্যালীলা চলেছে। প্রাণ বাঁচাতে রাস্তায় উন্মত্তের মতো ছুটেছেন সাধারণ মানুষ। বিশিষ্টরাও বাদ যাননি। সবচেয়ে বড় কথা আফগানিস্তানের দখল পর্বে তালিবানের হাতে বহু শিশুর মৃত্যু হয়েছে। তালিবান আতঙ্কে দেশ ছেড়েছেন বহু ক্রীড়াবিদ। উড়ন্ত বিমান থেকে পড়ে গিয়ে একাধিক আফগান নাগরিকের মৃত্যু হয়েছে।   আফগানভূমে সব সময় হিংসার গন্ধ। সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দিয়ে রাস্তায় নামা আফগান মহিলাদের উপরে গুলি চালিয়েছে জেহাদিরা। এই পরিস্থিতিতে তালিবানের সঙ্গে  বৈঠকে ভারত কি অবস্থান নেয়, সে দিকেই চোখ থাকবে সবার।

Related Articles

Back to top button
Close