fbpx
দেশ

প্রধানমন্ত্রীর জন্মদিনে টিকাকরণে রেকর্ড গড়ল ভারত, একদিনে দেওয়া হল ২.১১ কোটির ডোজ

নিজস্ব প্রতিনিধি: ৭১-এ পা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিনটিকে ‘ঐতিহাসিক’করে তুলতে বিজেপির তরফে উদ্যোগ নেওয়া হয় এই দিনেই দেশে সর্বাধিক করোনা টিকাকরণের রেকর্ড গড়ার ব্যাপারে। আর সেই রেকর্ড করে ফেলল দেশ। শুক্রবার বিকেল পর্যন্ত পরিসংখ্যান বলছে দুই কোটির বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। যদিও সরকার আড়াই কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে। কো-উইন অ্যাপে সন্ধ্যা ছ’টার তথ্যে দেখা যাচ্ছে দেশে ২ কোটি ১১ লক্ষ ৭৮৪ জনকে টিকা দেওয়া হয়েছে। এর ফলে মোট টিকাকরণের সংখ্যা হল ৭৮ কোটি ৮৬ লক্ষ। এই নিয়ে চতুর্থবার এক কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পার করল দেশ। আর প্রধানমন্ত্রীর জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়সহ বহু বিশিষ্ট জনেরা।

শুক্রবার রেকর্ড টিকাকরণের লক্ষ্যে আগে থেকেই প্রস্তুতি নিয়েছিলেন বিজেপি নেতৃত্ব। সেইমতো নির্দেশ দেওয়া হয়েছিল কর্মীদের। তাঁরা সেভাবেই কাজে নেমে পড়েন। এদিন দুপুরেই এক কোটি টিকাকরণ হয়ে যায়। তখন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য টুইট করে লেখেন,” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজির জন্মদিনে দুপুর দেড়টা পর্যন্ত এক কোটি টিকাকরণের গণ্ডি অতিক্রম করেছে দেশ। আমরা ক্রমাগত এগিয়ে যাচ্ছি। আমাদের বিশ্বাস আজ আমরা সবাই টিকা দেওয়ার একটি নতুন রেকর্ড তৈরি করব, আর সেটি প্রধানমন্ত্রীকে উপহার হিসেবে দেব”। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে শুক্রবার থেকেই শুরু হল ২১ দিনের ‘সেবা ও সমর্পণ’ কর্মসূচি। এদিন সকালে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও আরও অনেকেই।

রাষ্ট্রপতি তাঁর পোস্টে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ”দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জন্মদিনের শুভেচ্ছা। আমি আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। আপনার সুপরিচিত ‘অহর্নিশম সেবামাহে’র সাহায্যে এভাবেই দেশের সেবা করুন।”

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত তাঁর শুভেচ্ছাবার্তায় টুইটারে লিখেছেন, ”দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভকামনা জানাই। ঈশ্বরের কাছে আপনার সুস্বাস্থ্য ও সুদীর্ঘ জীবনের কামনা করছি।”

মোদিকে শুভেচ্ছা জানিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় পোস্টে লিখেছেন, প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। ওড়িশা তথা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বালুকা শিল্পী সুদর্শন পট্টনায়েক মোদির জন্মদিন উপলক্ষে পুরীর সমুদ্র সৈকতে ২ হাজার ৩৫টি ঝিনুক দিয়ে প্রধানমন্ত্রীর মুখাবয়ব ও একটি সামগ্রিক ইনস্টলেশন তৈরি করেছেন।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বারাণসীর কাশীতে ভারতমাতা মন্দিরে ৭১ হাজার মাটির প্রদীপ জ্বালানোর কর্মসূচি পালন করা হয়। এছাড়া এদিন ১৪ কোটি রেশন ব্যাগও বিতরণ করা হবে বিজেপির পক্ষ থেকে। সেই ব্যাগে লেখা রয়েছে ‘ধন্যবাদ মোদিজি’। সেইসঙ্গে প্রধানমন্ত্রীর ছবি দেওয়া প্রায় পাঁচ কোটি পোস্ট কার্ড পাঠানো হবে দেশের বিভিন্ন পোস্ট অফিস থেকে।

Related Articles

Back to top button
Close