fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

UNO’তে কাশ্মীর নিয়ে এরদোগানের মন্তব্য, অন্য দেশের সার্বভৌমত্বকে সম্মান জানান, পরামর্শ ভারতের

নিউইয়র্ক, (সংবাদ সংস্থা): রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে কাশ্মীর ইস্যু নিয়ে মন্তব্য করে ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়ে’ নাক গলিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। তাই টুইট বার্তায় এরদোগানকে সতর্ক করেছেন রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধি টি এস তিরুমুর্তি। কোনও রাখঢাক না করে তিনি জানিয়েছেন, “তুরস্কের উচিত অন্য দেশের নিজস্ব বিষয় ও তাদের সার্বভৌমত্বকে সম্মান করা এবং তাদের নীতিমালাতেও এর প্রতিফলন থাকা উচিত।”

উল্লেখ্য, মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের দু’দিনের এক উচ্চ পর্যায়ের সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, “দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হলে কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে। এখনও এটি একটি প্রধান সমস্যা। দু’পক্ষের আলোচনার মাধ্যমেই কাশ্মীর ইস্যুর সমাধান সম্ভব। তাই, আমরা আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধানের বিষয়ে সমর্থন জানাচ্ছি। কাশ্মীরের জনগণের জন্য এই সমস্যার সমাধান প্রয়োজন।” এরদোগানের এই মন্তব্যের কয়েক ঘণ্টা পরেই পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছেন টি এস তিরুমুর্তি। টুইট বার্তায় বিষয়টির সমালোচনা করে তিনি লেখেন, “আমরা জম্মু-কাশ্মীরের বিষয়ে তুর্কি প্রেসিডেন্টের বক্তব্য শুনেছি। তারা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করছে যা, কখনওই মেনে নেওয়া হবে না।” একইসঙ্গে তিনি জানান, “তুরস্কের উচিত অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান রাখা।”

এই প্রথম নয়, পাকিস্তানের মিত্র দেশ তুরস্ক গত এক বছরে বিভিন্ন আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ব্যবহার করে কাশ্মীর প্রসঙ্গ তুলে এনেছে। তবে বরাবরই বিভিন্ন দেশকে সতর্ক ভারত জানিয়েছে, “কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়।”

Related Articles

Back to top button
Close