fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

উত্তপ্ত লাদাখ! চিনকে রুখতে বিপুল সেনা ও ট্যাঙ্ক নিয়ে প্রস্তুত ইন্ডিয়ান আর্মি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি : পায়ে পা দিয়ে ঝগড়া করতে চাইছে চিন! মোকাবিলায় লাদাখ সীমান্তে আরও সেনা ও সমরাস্ত্র মোতায়েন করছে ভারত।

জানা গিয়েছে, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা যে অংশ ‘অপারেশন অ্যালার্ট জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে সেখানে দুদিনের মধ্যে ১০০০-১২০০ সেনাকে মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। লাদাখের অন্যান্য সেক্টরে মোতায়েন থাকা সেনাদের কিছু অংশকে ওই এলাকায় পাঠানো হচ্ছে। সেনা সূত্রে খবর, বেজিংয়ের উদ্দেশে বার্তা দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। কারণ ওই এলাকায় ১০০টি তাঁবু গেড়েছে চিনা সেনারা।
শনিবার সেনাবাহিনীর তরফে সরকারকে যে রিপোর্ট দেওয়া হয়েছে তাতে প্রকাশ্যে আসে লাদাখ সীমান্ত এলাকায় চিনা সেনাদের আগ্রাসী মনোভাবের কথা। রিপোর্টে অনুযায়ী, লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় সেনা ও আইটিবিপি যৌথবাহিনীর নিয়ম মাফিক নজরদারি চলাকালীন চিনা সেনাদের সঙ্গে সংঘাত শুরু হয়। সূত্রের খবর, সীমান্ত এলাকায় নজরদারির সময় কয়েকজন ভারতীয় জওয়ানের অস্ত্র কেড়ে নিয়ে আটকে রাখে তারা। পরে দু’পক্ষের স্থানীয় আধিকারিক স্তরের আলোচনার মাধ্যমে পরিস্থিতি ঠান্ডা হয়। ভারতীয় সেনার তরফে অবশ্য এই ঘটনার সত্যতা স্বীকার করা হয়নি। তবে ওই ঘটনার পর ভারতীয় সেনা যে আরও বেশি আগ্রাসী হয়ে উঠেছে তা স্পষ্ট। তাই চিন ওই সীমান্ত এলাকায় যতটা সামরিক শক্তি মোতায়েন করেছে, ওখানে তার চেয়েও বেশি শক্তি মোতায়েন করতে চাইছে ভারতীয় সেনা। সূত্রের দাবি, সম্ভবত এই বিষয়ে পরিকল্পনা প্রস্তুত করতেই শুক্রবার লে-তে গিয়েছিলেন সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে।

Related Articles

Back to top button
Close