fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সিকিমে পথভ্রষ্ট, অসুস্থ ৩ চিনা পর্যটক, শুশ্রূষা করে গন্তব্যে পৌঁছে দিল ইন্ডিয়ান আর্মি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখে ভারত-চিন সামরিক উত্তেজনায় যেতে যখন উত্তপ্ত দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক। ঠিক সে সময়ই এই সামরিক উত্তেজনাকে সাময়িক দূরে সরিয়ে মানবিকতার নিদর্শন রাখল ইন্ডিয়ান আর্মি। উত্তর সিকিমে ভ্রমণে এসে পথভ্রষ্ট তিন চিনা পর্যটক অসুস্থ হয়ে পড়লে তাদের সমস্ত রকম সহযোগিতা ও আশ্রয় দেওয়ার পাশাপাশি ‌খাবার-দাবার গরম কাপড় এবং অক্সিজেন সিলিন্ডার দিয়ে তাদেরকে সুস্থ রাখার দায়িত্ব কাঁধে তুলে নিল ইন্ডিয়ান আর্মি।

ঘটনাটি গত ৩ সেপ্টেম্বর, প্রায় সাড়ে ১৭ হাজার ফিট উপরে সিকিমের উত্তরাংশের ঘটনা। ‌ পথভ্রষ্ট ৩ চিনা নাগরিকের মধ্যে ছিলেন দুজন পুরুষ এবং একজন মহিলা। ‌ প্রবল ঠান্ডায় খাদ্যাভাবে পরিস্থিতিতে সংকটজনক হয়ে উঠেছিল ওই পর্যটকদের অবস্থা। খবরটি পেয়ে দ্রুত ওই স্থানে পৌঁছেছে ইন্ডিয়ান আর্মি তাদেরকে উদ্ধার করে নিয়ে আসা হয় নিকটস্থ বেস ক্যাম্পে। তারপর খাবার-দাবার গরম পোশাক এবং যথেষ্ট পরিমাণ অক্সিজেন সিলিন্ডার দিয়ে শারীরিকভাবে সুস্থ করে তোলা হয় পর্যটক দলটিকে।

এরপর সঠিক পথ নিদর্শন করে চিনা পর্যটক দলটিকে গন্তব্যে পৌঁছে দেয় সেনার জওয়ানরা। ‌ পরিবর্তে ভারত এবং ভারতীয় সেনাবাহিনীর প্রতি ধন্যবাদের পাশাপাশি কৃতজ্ঞতাও প্রকাশ করে চিন থেকে আসা ওই পর্যটক দলটি।

Related Articles

Back to top button
Close