fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা ছড়ানোর দায়ে মালয়েশিয়ায় কারাদণ্ড ভারতীয় প্রবাসীর!

কুয়ালা লামপুর, (সংবাদ সংস্থা): হোম কোয়ারেন্টাইন সংক্রান্ত নির্দেশ অমান্য করে ঘরের বাইরে বের হওয়া, আর তা থেকেই কয়েক ডজন মানুষের মধ্যে করোনার সংক্রমণ ছড়ানোর দায়ে এক ভারতীয় প্রবাসীকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছে মালয়েশিয়ার একটি আদালত।

সূত্রের খবর, মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ কেদাহতে একটি রেস্তোরাঁর মালিক ৫৭ বছর বয়সী ওই ভারতীয়র বিরুদ্ধে ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইন নির্দেশ অমান্য করার চারটি অভিযোগে এই দণ্ড দিয়েছে আদালত। তিনি গত জুলাই মাসে ভারত থেকে মালয়েশিয়ায় ফিরে অবাধে চলাচল করছিলেন। তাই, ওই ভরাতীয় প্রবাসীকে ১২ হাজার রিঙ্গিত (ভারতীয় মুদ্রায় প্রায় তিন লক্ষ টাকা) জরিমান করেছে আলোর সেতার ম্যাজিস্ট্রেট কোর্ট নামে একটি বিশেষ আদালত। করোনা আক্রান্ত ওই ব্যক্তি কেদাহ’র একটি হাসপাতালে এখন চিকিৎসাধীন।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক পরীক্ষা করিয়ে নেগিটিভ হওয়ার পর ভারত থেকে মালয়েশিয়া পৌঁছান জনৈক ব্যক্তি। এরপর তাকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়। কিন্তু তিনি তা অমান্য করে রেস্তোরাঁয় গেলে তিনিসহ তার পরিবারের সদস্য, রেস্তোরাঁর কর্মী ও গ্রাহকরাও করোনায় আক্রান্ত হন। ওই ব্যক্তির মাধ্যমে তৈরি হওয়া ক্লাস্টার (গুচ্ছ) থেকে এখন পর্যন্ত মালয়েশিয়ার তিনটি প্রদেশের ৪৫ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এরপরই নতুন করে করোনার প্রাদুর্ভাব ছড়ানোর জন্য আটক করে মালয়েশিয়া সরকার। এরপর তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে কারাদণ্ড দিয়েছে আদালত।

প্রসঙ্গ, মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৯ হাজার ১২৯ জনের দেহে মহামারী নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে।আক্রান্তদের মধ্যে মারা গেছেন ১২৫ জন।

Related Articles

Back to top button
Close