fbpx
আন্তর্জাতিকআমেরিকাগুরুত্বপূর্ণহেডলাইন

ভারতের কৃষক আন্দোলনের ঢেউ এবার ব্রিটেন ও আমেরিকায়, গ্রেফতার বহু প্রতিবাদী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ভারতের কৃষক আন্দোলনের সমর্থনে ব্রিটেন ও আমেরিকায় প্রতিবাদ মিছিলে সামিল হয়েছিলেন প্রতিবাদীরা, কোভিড বিধি ভাঙার দায়ে গ্রেফতার করা হল বহু প্রতিবাদীকে।

রবিবার লন্ডনের আল্ডউইচে ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হন বহু মানুষ। হাতে ছিল কৃষকদের সমর্থনে প্ল্যাকার্ড, ‘‌জাস্টিস ফর ফারমার’‌। আর এক দল ট্রাফালগার স্কোয়্যারে পদযাত্রা করেন। বিক্ষোভের নেতৃত্বে ছিলেন মূলত ব্রিটিশ–শিখরা।

সম্প্রতি কোভিড রুখতে এক জায়গায় ৩০ জনের বেশি জড়ো হতে পারবে না বলে নিয়ম জারি করেছে ব্রিটিশ সরকার। সংবাদ মাধ্যম প্রকাশিত ছবিতে দেখা গেছে, বিক্ষোভকারীরা সামাজিক দূরত্ববিধি মানেননি। অনেকের মুখেই মাস্ক ছিল না। ফলে সেই নিয়ম ভাঙার জন্য বহু বিক্ষোভকারীকে আটক করা হয় বলে দাবি ব্রিটিশ প্রশাসনের।

এদিকে, ভারতীয় হাইকমিশনের এক মুখপাত্র ভারতীয় সংবাদসংস্থাকে জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে এই বিষয়ে কথা বলা হচ্ছে। অনুমতি ছাড়া কীভাবে প্রায় হাজার জন এক জায়গায় জড়ো হলেন, তাও খতিয়ে দেখা হচ্ছে। ওই মুখপাত্রের আরও দাবি, ‘‌ভারত বিরোধী বিচ্ছিন্নতাবাদী’‌রাই এই বিক্ষোভের নেতৃত্বে ছিলেন। কৃষকদের সামনে রেখে নিজেদের স্বার্থ চরিতার্থ করছেন তাঁরা। উল্লেখ্য, প্রতিবাদস্থলে খালিস্তানি পতাকাও দেখা গেছে।
হাইকমিশনের ওই মুখপাত্র স্পষ্ট জানিয়েছেন, ‌‘‌কৃষকদের সঙ্গে কথা বলছে সরকার। এটা ভারতের আভ্যন্তরীণ ইস্যু।’‌

অন্যদিকে, মার্কিনমুলুকেও ক্রমশই দাঁনা বাধছে কৃষক আন্দোলন, রবিবার ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিস্কোতে আছড়ে পড়ে প্রতিবাদের ঢেউ।যার জেরে পথ অবরুদ্ধ হয়ে পড়ায় ভুক্তোভোগী হতে হয় সাধারণ মানুষকে। বিক্ষোভের স্ফুলিঙ্গ দেখা যায় ইন্ডিয়ানাপোলিসেও।

Related Articles

Back to top button
Close