fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশশিল্প-বাণিজ্যহেডলাইন

বিশ্বজুড়ে বিদ্বেষ ছড়াচ্ছে ফেসবুক! ইস্তফা ভারতীয় ইঞ্জিনিয়ার অশোক চান্দওয়ানের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আর্থিক মুনাফা বাড়ানোর জন্য বিদ্বেষ ছড়াচ্ছে ফেসবুক। এই অভিযোগে সংস্থা ছাড়লেন ইঞ্জিনিয়ার অশোক চান্দওয়ানে। ১৩০০ শব্দের একটি চিঠি লিখে ইস্তফা দেন তিনি। একাধিক ঘটনার উদাহরণ তুলে জানালেন, ‘‌আমি এমন কোনও সংস্থায় নিজের শ্রম বেচব না যা মার্কিন মুলুক সহ গোটা বিশ্বে ঘৃণা ও বিদ্বেষ ছড়ায়।

২৮ বছরের ইঞ্জিনিয়ারের বক্তব্য, বর্ণবিদ্বেষ হোক বা উসকানিমূলক হোক, এসমস্ত পোস্টকে রুখতে তেমন কোনও চাড় নেই এই সংস্থার। মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী এই যুবক মনে করিয়ে দিলেন, সম্প্রতি কেনোশা এবং মায়ানমারের ঘটনায় ফেসবুকের গুরুতর ভূমিকা ছিল। একজল আতঙ্কবাদী ফেসবুকে বন্দুক নিয়ে গুলি চালানোর ভয় দেখায়। এরকম ভয়াবহ হিংসাত্মক পোস্টের বিরুদ্ধে শয়ে শয়ে রিপোর্ট আসে। কিন্তু মাক্র জুকারবার্গের বিখ্যাত সংস্থা কোনও পদক্ষেপই করেনি। মে মাসে ট্রাম্প একটি পোস্টে বলেছিলেন, ‘‌লুটপাট শুরু হলে, গুলি চালানো শুরু হবে।‌’‌ কিন্তু কয়েক হাজার রিপোর্ট এলেও সেই পোস্টটি তুলে নেওয়া হয়নি। এই ঘটনাটি এমনই সময় ঘটল যখন ভারতেও ফেসবুকের বিরুদ্ধে সমান দাবি উঠেছে। কেন্দ্রীয় সরকার বিজেপিকে খচাবে না বলে ফেসবুক ইন্ডিয়ার কর্মকর্তা আঁখি দাস বিজেপি নেতাদের উস্কানিমূলক পোস্টের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি। প্রথম সেই দাবি তুলেছিলেন, কর্মীদের মধ্যেই একাংশ।
এই ঘটনা প্রকাশ্যে আসতেই দেরি না করে একটি বিবৃতি পেশ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, এটা ঠিক অভিযোগ নয়। আমরা ঘৃণা থেকে মুনাফা লাভের চেষ্টা করি না। বরং বিদ্বেষমূলক পোস্ট এড়াতে আমরা বহু পদক্ষেপ করেছি আজ পর্যন্ত।

Related Articles

Back to top button
Close