fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক, ২৮ অক্টোবর শপথগ্রহণ

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: শেষ হাসি হাসলেন ঋষি সুনাক। ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। আগামী ২৮ অক্টোবর শপথগ্রহণ। লিজ ট্রাসের পদত্যাগের পরেই তার সম্ভাবনা জোড়ালো হয়। আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করা হয়েছে। এর আগে প্রধানমন্ত্রী বরিস জনসন কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড় থেকে সরে আসেন। শেষ মুহূর্তে হাউস অব কমন্সের নেতা পেনি মর্ডান্টও নিজের নাম প্রত্যাহার করে নেন। ভারতীয় বংশোদ্ভূত সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক বিনা প্রতিদ্বন্দ্বিতায় ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন।

গত সপ্তাহে লিজ ট্রাস প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা করেন। এরপর এ বছর তৃতীয় প্রধানমন্ত্রী বাছাইয়ে ব্যস্ত  ক্ষমতাসীন দলটি। ব্রিটেন বর্তমানে গুরুতর রাজনৈতিক অস্থিরতা এবং অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি।

অনেক বিশিষ্ট কনজারভেটিভ পার্টির সাংসদরা জনসনের শিবির ছেড়ে ভারতীয় বংশোদ্ভূত সুনাককে সমর্থন করেছেন।

এর মধ্যে রয়েছে প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল, ক্যাবিনেট মন্ত্রী জেমস ক্লিভারলি এবং নাদিম জাহাভির নাম। প্যাটেল হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রাক্তন ব্রিটিশ মন্ত্রী যিনি লিজ ট্রাস প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর গত মাসে পদত্যাগ করেছিলেন। তিনি বলেন, কনজারভেটিভ পার্টির উচিত সুনককে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়া।

ভারতীয় বংশোদ্ভূত ৪২ বছর বয়সী সুনাক। একমাত্র প্রার্থী যিনি ১০০ টিরও বেশি সাংসদের সমর্থন পেয়েছিলেন।

Related Articles

Back to top button
Close