fbpx
গুরুত্বপূর্ণদেশশিল্প-বাণিজ্যহেডলাইন

আর্থিক রেনেসাঁর প্রবর্তক, মনমোহনের হাত ধরেই ২৭ কোটি দারিদ্র্যমুক্ত হয়েছে: অক্সফোর্ড রিপোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের শাসক দল বিজেপি গত কংগ্রেস জমানার নিয়ে যতই সরব হোক না কেন এবার ইউপিএ সরকার তথা মনমোহন সিং জমানার যে ভারতে দারিদ্র্যের হার কমেছে তা অনুমোদন পেল আন্তর্জাতিক স্তরে। না কোনো রাজনৈতিক দলের কর্তৃক নয়। এই স্বীকৃতি এসেছে বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড ইউনিভার্সিটির পক্ষ থেকে।

অক্সফোর্ড ইউনিভার্সিটি, ইংল্যান্ড

সম্প্রতি অক্সফোর্ডের প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে যে ২০০৫ থেকে ২০১৫ সাল অর্থাৎ এই দশ বছর মনমোহন সিং জমানায় ভারতের ২৭ কোটি মানুষ দারিদ্রতা মুক্ত হয়েছেন এবং মধ্যবিত্ত স্তরে পুনর্গঠিত হয়েছে। আরো বিস্তারিত বললে এই রিপোর্টে বলা হয়েছে যে ২০০৫ সালে অর্থাৎ মনমোহন সিং ক্ষমতায় আসার পর আর দারিদ্র্যের হার ছিল ৫৫ শতাংশের ওপর। এবং মনমোহন জামানা শেষ হলে ২০১৫ সালে সেই হার নেমে দাঁড়ায় মাত্র ২৭.৯% । অর্থাৎ প্রায় ২৭ শতাংশ বেশি মানুষ দারিদ্র্যমুক্ত হয়েছিল। পাশাপাশি দেশের মধ্যবিত্ত শ্রেণীর কাঠামোর ভিত্তি আরও শক্তিশালী করেছিল মনমোহন সিং সরকার।

বর্তমানে অতিমারীর আবহে একদিকে যখন চাকরি ছাটাই বাণিজ্যিক ক্ষতি অর্থনৈতিক ক্ষতি হলে আর্থিক স্বাচ্ছন্দ হারাচ্ছে দেশের মানুষ সেসময় এই রিপোর্ট ভারতীয় রাজনীতির ক্ষেত্রে অনেকটাই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

বিগত সাত বছরে মোদি সরকারের বিরুদ্ধে বিরোধীদের অভিযোগ কে নিঃসন্দেহে আরও মজবুত করবে এই রিপোর্ট। এমনটাই মত দেশের বিশেষজ্ঞদের।

Related Articles

Back to top button
Close