fbpx
দেশহেডলাইন

চিনকে ধাক্কা! ৪৪টি সেমি হাই স্পিড ট্রেনের টেন্ডার বাতিল রেলের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখ ইস্যুর পর থেকে ভারত এবং চিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের চিড় ধরেছে। গলওয়ান উপত্যকায় লাল ফৌজের অতর্কিত হামলার পর থেকে পড়শি দেশের সঙ্গে একাধিক ক্ষেত্রে ব্যবসায়িক সম্পর্কের ইতি করছে ভারত। স্রেফ চিন এবং ভারতের যৌথ মালিকানাধীন এক সংস্থা আবেদন করায় আস্ত টেন্ডারই বাতিল করে দিল ভারতীয় রেল । যা কিনা চিনের উদ্দেশে স্পষ্ট বার্তা বলে মনে করছে কূটনৈতিক মহল।

রেলমন্ত্রকের এই সিদ্ধান্তের জেরে বড়সড় ধাক্কা খেল ভারতের মাটিতে চিনা সংস্থার ব্যবসা। ৪৪টি বন্দে ভারত ট্রেন তৈরির টেন্ডারে অংশ নিয়েছিল ছ’টি সংস্থা। তাদের মধ্যে একমাত্র বিদেশি সংস্থা ছিল সিআরআরসি পায়োনিয়ার ইলেকট্রিক (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড। চিনের সংস্থা সিআরআরসি ওনজি ইলেকট্রিক কোম্পানি লিমিটেড ও গুরুগ্রামের পায়োনিয়ার ফিল-মেড প্রাইভেট লিমিটেড যৌথ ভাবে ২০১৫-তে গড়েছিল ওই সংস্থা। তবে এই সংস্থার বেশির ভাগ অংশিদারিত্ব চিনা সংস্থাটিরই। এই চিনা সংস্থা ছাড়াও ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (ভেল), সাঙ্গুরের ভারত ইন্ডাস্ট্রিজ, নভি মুম্বইয়ের পাওয়ারনেটিক্স ইকুইপমেন্ট প্রাইভেট লিমিটেড, হায়দরাবাদের মেধা গ্রুপ ও হিমাচল প্রদেশের ইলেক্ট্রোওয়েভ ইলেকট্রনিক প্রাইভেট লিমিটেড টেন্ডারে যোগ দিয়েছিল।

গত মাসে ৪৪টি সেমি হাই স্পিড বন্দে ভারত এক্সপ্রেসের জন্য টেন্ডার ডেকেছিল ভারতীয় রেল। সেই অনুযায়ী দরপত্র জমা দেয় সিআরআরসি পাইওনিয়র ইলেক্ট্রিক (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থা। যা কিনা ভারত ও চিনের যৌথ মালিকানাধীন। সিআরআরসি ইয়ংজি প্রাইভেট লিমিটেড নামের এক চিনা সংস্থা গুরুগ্রামের পাইওনিয়র ইলেক্ট্রিকের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই ৪৪টি ট্রেন তৈরির জন্য আবেদন জানিয়েছিল। সূত্রের খবর, পুরো প্রকল্পটির মোট অর্থমূল্য ছিল প্রায় দেড় হাজার কোটি টাকা। শুক্রবার রাতে রেলের তরফে টুইট করে টেন্ডারটি বাতিল ঘোষণা করা হয়। ঠিক কী কারণে এই টেন্ডার বাতিল হয়েছে তা স্পষ্ট করেনি রেল।

আরও  পড়ুন: ‘ধর্ষণ’, ১৩৯ জনের বিরুদ্ধে থানায় FIR দলিত তরুণীর

তবে সংশ্লিষ্ট মহলের ধারণা, চিনা সংস্থা বরাত পাওয়ার দৌড়ে এগিয়ে থাকার দরুনই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেল জানিয়েছে, সপ্তাহখানেকের মধ্যেই এই ৪৪টি সেমি হাই স্পিড ট্রেনের জন্য ফের দরপত্র আহ্বান করা হবে। এবং এবার ‘মেক ইন ইন্ডিয়া’য় জোর দেওয়া হবে।

Related Articles

Back to top button
Close