fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতীয় রেলের নয়া সাফল্য, প্রায় ২.৮ কিলোমিটার দীর্ঘ ট্রেন ‘শেষনাগ’ চালিয়ে রেকর্ড

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এই লকডাউনে বিশাল আকৃতির ট্রেন চালিয়ে নজির গড়ল ভারতীয় রেল। প্রায় ২.৮ কিলোমিটার দীর্ঘ ট্রেন ‘শেষনাগ’ চালিয়ে রেকর্ড তৈরি করল ভারতীয় রেল। এই ‘শেষনাগ’ হল ভারতীয় রেলের সবচেয়ে দীর্ঘতম ট্রেন। রেল সূত্রে খবর, সুদীর্ঘ এই ‘শেষনাগ’ ট্রেনটি চারটি খালি বক্সেন রেক এবং চারটি বৈদ্যুতিন লোকোমোটিভ দ্বারা চালিত। এটিতে নয়টি ইঞ্জিন এবং চারটি গার্ড ভ্যানও রয়েছে। ২৫১ টি ওয়াগন দিয়ে তৈরি দীর্ঘাকায় এই মালট্রেনটি দক্ষিণ পূর্ব রেলের নাগপুর স্টেশন থেকে চালানো হয়। বৃহস্পতিবার ভারতীয় রেল মন্ত্রকের টুইটারে এই দীর্ঘতম ট্রেনের একটি ভিডিও ক্লিপ শেয়ার করা হয়। সেই ভিডিওটিতে ভারতীয় রেলের বিভিন্ন সুদীর্ঘ ট্রেনের ছবি প্রকাশ করা হয়। সেখানেই প্রকাশ পায় এই ‘শেশনাগ’ ট্রেনের কথা।

[আরও পড়ুন- কাঁপল উত্তরপ্রদেশে, অদূর ভবিষ্যতে বড় ভূকম্পের আশঙ্কা]

এই লকডাউনে বিভিন্ন ক্ষেত্রে নজিরবিহীন কাজ করে চলেছে ভারতীয় রেল। বিশাল ‘অ্যানাকোন্ডা’ সাপের পর এবার ভারতীয় রেল প্রায় ২.৮ কিলোমিটার দীর্ঘ ট্রেন ‘শেষনাগ’ চালিয়ে আগের সমস্ত রেকর্ড ভেঙে দিল। এই ‘শেষনাগ’ ট্রেনটি চালানোর দুই দিন আগেও গত ৩০ জুন রেলের তরফে ‘অ্যানাকোন্ডা’ নামে ১৭৭ কোচের একটি দীর্ঘা মালবাহী ট্রেন চালানো হয়েছিল বলে জানা গিয়েছে।

সবথেকে গুরুত্বপূর্ণ একটি বিষয় হল যে, বর্তমান করোনা পরিস্থিতির জেরে ভারতীয় রেলের ইতিহাসে এই প্রথমবার একশো শতাংশ সময় ও নিয়মানুবর্তিতা মেনে মালগাড়ি সহ বিভিন্ন স্পেশাল ট্রেন গুলি চালিয়েছে রেল মন্ত্রক। ভারতীয় রেলের এই সাফল্যে খুশি কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়ালও। শুক্রবার একটি টুইট করে তিনি বলেন, ”সময়মতো গন্তব্যে পৌঁছে এই প্রথমবার ভারতীয় রেল ইতিহাস সৃষ্টি করল।” প্রসঙ্গত, দেশজুড়ে লকডাউন চলাকালীন করোনা যোদ্ধা ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ এবং বিভিন্ন জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত মানুষদের কথা ভেবে দেশের বিভিন্ন অংশে স্পেশাল কিছু ট্রেন চালিয়েছে ভারতীয় রেল।

Related Articles

Back to top button
Close