fbpx
পশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

প্রতিবাদ থেকে পড়াশোনা, দেশের সেরা ৫ এ যাদবপুর, সাতে নামল কলকাতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয়ের তকমা পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়, ছয় থেকে সাতে  নামল কলকাতা বিশ্ববিদ্যালয়।

পড়ানোর গুণগতমান, গবেষণার মান, জনসাধারণের কাছে শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা সহ মোট পাঁচটি মাপকাঠির ভিত্তিতে গত কয়েক বছর ধরেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান গুলির তালিকা প্রকাশ করছে। যার নাম “ন্যাশনাল ইনস্টিটিউট রাঙ্কিং ফ্রেমওয়ার্ক।”

বৃহস্পতিবারই সেই তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এদিন অনলাইনে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল তা প্রকাশ করেন। তাতেই দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান মধ্যে প্রথম ১৫-তে রয়েছে কলকাতা,  যাদবপুর এবং আইআইটি খড়গপুর। উল্লেখযোগ্য বিষয়, এ বছর দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় একধাপ করে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয় এগিয়ে গিয়ে ১১ ও ১২ নম্বর স্থান দখল করেছে। আইআইটি খড়গপুর অবশ্য পঞ্চম স্থান দখল করেছে। যদিও দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থান দখলে রাখতে পারলেও একধাপ নেমে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় গতবারের নিরিখে। গতবছর কেন্দ্রের বিচারে ৬ নম্বর স্থানে থাকলেও এ বছর ৭ম স্থানে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

এ প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, “যে কোনও সাফল্যই আমাদের অনুপ্রাণিত করে। এই সাফল্যও আমাদের অনুপ্রাণিত করবে।”

অন্যদিকে এই সাফল্যকে সামনে রেখে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বলেন, “এই সাফল্যে আমরা খুশি। আমি আমার সব অধ্যাপক,শিক্ষক, গবেষক, ছাত্রদের অভিনন্দন জানাই।

অন্যদিকে ইঞ্জিনিয়ারিং কারিগরি প্রযুক্তি দিক থেকে কেন্দ্রীয় প্রতিষ্ঠান শিবপুর আইআইএসটি কে পিছনে ফেলে দিল যাদবপুর ইঞ্জিনিয়ারিং বিভাগ।

Related Articles

Back to top button
Close