fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আদিবাসী দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি, ইস্তফার বার্তা পঞ্চায়েত সমতির সহ -সভাপতির

জয়দেব লাহা, দুর্গাপুর: ৯ আগষ্টের বদলে ১০ আগষ্ট পালন। তার ওপর আমন্ত্রন পত্রে নাম নেই। আর সেই অপমানে জেলার আদিবাসী দিবস অনুষ্ঠান মুখো হলেন আদিবাসী সদস্যা তথা কাঁকসা পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি। সোমবার ঘটনাটি ঘটেছে, কাঁকসার পানাগড়ে। শুধু তাই নয় একসপ্তাহের মধ্যে পদ থেকে ইস্তফা দেওয়ার বার্তা দিলেন কাঁকসার পঞ্চায়েত সমিতির সহ সভাপতি বুড়ি টুডু। অপমানে আরও এক আদিবাসী সদস্য অনুষ্ঠানে না গিয়ে একরাশ ক্ষোভ উগরে দিলেন। সোমবার এহেন ঘটনায় রীতিমতো জল্পনা ছড়িয়েছে রাজনৈতিক মহলে।

প্রসঙ্গত, এবছর ৯ ও ১০ আগষ্ট বিশ্ব আদিবাসী দিবস পালনের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সোমবার ১০ আগষ্ট পশ্চিম বর্ধমান জেলার আদিবাসী দিবস অনুষ্ঠান পালিত হয় পানাগড় কমিউনিটি হলে। ১০ আগষ্ট পালন নিয়ে রীতিমতো ক্ষোভে ফেটে পড়ে আদিবাসী সমাজ। রবিবার কাঁকসার এগারো মাইল এলাকায় রাস্তা অবরোধ করে প্রতিবাদ বিক্ষোভ দেখায় আদিবাসী গাঁওতা সংগঠন। তারপর এদিন জেলার আদিবাসী দিবস অনুষ্ঠানে কাঁকসা পঞ্চায়েত সমিতির দুই সদস্যের গরহাজিরে জল্পনা আরও ।

অভিযোগ, পশ্চিম বর্ধমান জেলা অনগ্রসর সম্প্রদায় কল্যান বিভাগ কর্তৃক অনুষ্ঠানের আমন্ত্রন পত্রে নাম নেই কাঁকসা পঞ্চায়েত সমিতির সহ সভাপতি বুড়ি টুডুর। এদিন গরহাজির প্রসঙ্গে বুড়ি টুডু একরাশ ক্ষোভ উগরে জানান,” আমন্ত্রন পত্র দেখার পর ব্লকের মিটিংয়ে বিষয়টি অভিযোগ করেছিলাম। আদিবাসীদের নিয়ে অনুষ্ঠান। অথচ যে ব্লকে হচ্ছে, সেই ব্লকের পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তথা আদিবাসী সদস্যারই নাম নেই। তাতে অপমানিত ও অসম্মানিত বোধ করছি। আরও অসম্মান বোধ করছি ১০ আগষ্ট আদিবাসী দিবস পালনে। সমাজ আমার কাছে প্রশ্ন করছে। তাই অপমানে অনুষ্ঠানে যায়নি। আগামী এক সপ্তাহের মধ্যে পদ থেকে ইস্তফা দেব।”

আর এক গরহাজির সদস্য মঙ্গল টুডু জানান,” ৯ আগষ্টের বদলে ১০ আগষ্ট আদিবাসী দিবস পালনে আদিবাসী সমাজ অসন্তুষ্ট ও ক্ষুব্ধ। আমরা জনপ্রতিনিধি। আমাদের কাছে সমাজ প্রশ্ন করছে। তাই অনুষ্ঠানে যায়নি। অনুষ্ঠানের আগে আমাদের সঙ্গে আলোচনা করলে এই ভুলটা হত না মনে হয়।”

পশ্চিম বর্ধমান জেলাশাসক পুর্ণেন্দু কুমার মাজি বলেন,” যদি কেউ মনে করে কার্ডে নাম নেই বলে আসব না। এটা আমি খুব কষ্ট পেলাম।আজকে আদিবাসীদের শ্রদ্ধা জ্ঞাপন করার দিন। তার জন্য আমি কি বড় জিনিস নয়। মনে হয় এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। শ্রদ্ধা যদি জানাতে হয়, আমি কি, আমাদের কি পোষ্ট না দেখে যদি শ্রদ্ধা জানাই। সেটাই সংস্কৃতি।” তিনি আরও বলেন,” রাজ্য সরকার দুদিন ব্যাপী বিশ্ব আদিবাসী দিবস পালন করছে। ৯ আগষ্টের যে মাহাত্ম, যে বৈশিষ্ট, সেটা আজকের দিনে কোন অংশে কম নয়। দিনটা বড় কথা নয়, উদ্দেশ্যটা বড় কথা। তাদের শহিদদের স্মরণ করলাম কিনা। আমার মনে হয় এটাই দেখা উচিত।”

Related Articles

Back to top button
Close