fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সারনা ধর্মের স্বীকৃতির দাবিতে বর্ধমানে জাতীয় সড়ক আবরোধ করে বিক্ষোভ আদিবাসীদের

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: সারনা ধর্মকে স্বীকৃতি দেওয়ার দাবিতে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালো আদিবাসীরা। রবিবার সকালে তারা পূর্ব বর্ধমানের জামালপুর থানার জৌগ্রাম এলাকায় ২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন। অবরোধের জেরে জাতীয় সড়কে যানবাহন চলাচল থমকে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। দাবির বিষয়টি নিয়ে পুলিশ উচ্চ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার আশ্বাস দিলে আধ ঘন্টা বাদ আন্দোলনকারীরা অবরোধ তুলে নেয়। সরকার ডিসেম্বর মাসের মধ্যে দাবি না মানলে অনির্দিষ্ট কাল রেলপথ ও সড়ক পথ অবরোধ করে রাখা হবে বলে আন্দোলনকারীরা এদিন হুঁশিয়ারি দিয়েছেন।

আন্দোলনকারী আদিবাসী নেতা লক্ষ্মী নারায়ণ মুর্মু বলেন, ‘আদিআাসীরা হিন্দু,মুসলিম বা খ্রিষ্টান নন। তাদের নিজস্ব ধর্ম আছে। তাদের সারনা ধর্মের স্বীকৃতির দাবিতে তাঁরা এদিন পথে নেমেছেন। তাঁরা দেশের প্রধানমন্ত্রী,রাষ্ট্রপতি সহ একাধীক রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে সারনা ধর্মের স্বীকৃতির জন্য আবেদন করেছেন।

আরও পড়ুন: দুয়ারে ফোঁড়ে, নেতাদের বাড়িতে প্রশান্ত কিশোর! তাহলে ‘সরকার’…. কোথায়? জগন্নাথ

লক্ষ্মীনারায়ণ মুর্মু বলেন, দেশের বিভিন্ন রাজনৈতিক দলের কাছেও আবেদন তাঁরা তাঁদের ধর্ম ও ধর্মীয় স্থানকে স্বীকৃতি দেবার দাবি করেছেন। এই দাবিতেই তঁদের সংগঠনের পক্ষ থেকে এদিন রাজ্যের বিভিন্ন জায়গায় রেল ও রাস্তা অবরোধের ডাক দেওয়া হয়েছে। এরপরেও দাবি না মানা না হলে আগামীদিনে তাঁরা দেশব্যাপী আন্দোলনের ডাক দেবেন। দেশের গণ পরিবহন ব্যবস্থা বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারী দেন লক্ষ্মী নারায়ণ মুর্মু।

Related Articles

Back to top button
Close