fbpx
দেশহেডলাইন

ভারত-চিন দ্বন্দ্ব, ২২ জুন থেকে থমকে রয়েছে চিনা পণ্যের আমদানি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহে ইন্দো-চিন সীমান্তে সেনা সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যুরও পরেই ভারতে ক্রমেই বাড়তে থাকে উত্তেজনা। তারপরেই চিনের সঙ্গে একাধিক বাণিজ্যিক চুক্তি বাতিলের পথে হাঁটতে শুরু করে দেশের ছোট-বড় একাধিক সংস্থা। আমদানির ক্ষেত্রে পরীক্ষা-নীরিক্ষা ও নজরদারির উপর অনেক বেশি জোর দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ভারতে চিনা পণ্যের আমদানি নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে আমদানিকারকদের মধ্যেও। সূত্রের খবর, এমতাবস্থায় ২২ জুন থেকেই দেশের প্রধান প্রধান বিমান বন্দর ও নৌ-বন্দর গুলি থেকে চিনা পণ্যের আমদানি পুরোপুরি থমকে গেছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: বাবা রামদেবের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে চলেছে রাজস্থান সরকার

সূত্রের খবর, কোন ক্ষেত্র গুলি চিনা পণ্যের আমদানি ধীরে ধীরে কমিয়ে আনা সম্ভব তা চিহ্নিত করছে ভারত সরকার। এরদ্বারই আগামীতে মেক ইন ইণ্ডিয়া প্রকল্পের উপর আরও জোর দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই বয়কটের ডাক দিয়ে প্রায় তিন হাজার পণ্যের তালিকা তৈরি করেছে ব্যবসায়িক সংগঠন ‘দ্য কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স’ (সিএআইটি)।

জানাগেছে, ইতিমধ্যেই বিভিন্ন সংস্থার শিল্প প্রতিনিধিরা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চিন থেকে উত্পন্ন কোনও পণ্য সরবরাহ না করার কথা বলেছেন বলে জানা যাচ্ছে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত অফিসয়ালি কোনো বিবৃতি পাওয়া যায়নি। চিন থেকে ভারতে আমদানিকৃত পণ্যে কাস্টমসের ছাড়পত্র মিলছে না। তবে, কেন এই পরিস্থিতি তার কোনও কারণ কাস্টমস বা অপ্রত্যক্ষ কর বোর্ডের তরফে ব্যাখ্যা করা হয়নি।

Related Articles

Back to top button
Close