fbpx
আন্তর্জাতিকহেডলাইন

প্রায় দু’বছর বন্ধ থাকার পর শুরু আন্তর্জাতিক উড়ান পরিষেবা

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ শুরু হল আন্তর্জাতিক উড়ান পরিষেবা। করোনা অতিমারির কারণে এতদিন এই পরিষেবা বন্ধ ছিল। প্রায় দু’বছর পর ভারত আন্তর্জাতিক উড়ান পরিষেবা শুরু করল। রবিবার থেকেই শতভাগ আসন নিয়ে নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট চালুর কথা জানিয়েছে নয়াদিল্লি।

ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এক আদেশে জানিয়েছে, বিদেশি এয়ারলাইন্সগুলো তাদের আন্তর্জাতিক সময়সূচি অনুমোদনের জন্য আবেদন করেছে।

তাদের আবেদনের ভিত্তিতে ডিজিসিএ গ্রীষ্মকালীন সময়সূচি চলতি বছরের ২৭ মার্চ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত কার্যকর রাখার ঘোষণা দিয়েছে।

আগের বিধিনিষেধ, যেমন- চিকিৎসা নিতে আসা যাত্রীদের পাশের আসন খালি রাখার প্রয়োজনীয়তা এবং ক্রুদের একটি সম্পূর্ণ পিপিই কিট থাকার প্রয়োজনীয়তাও প্রত্যাহার করা হয়েছে।

মোট ৪০টি দেশের ৬০টি এয়ারলাইন্স এই সময়সূচির অধীনে ভারত থেকে অন্যান্য দেশে এবং অন্য দেশ থেকে ভারতে এক হাজার ৭৮৩টি ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে। সেইসব দেশের মধ্যে মরিশাস, মালয়েশিয়া, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইরাক রয়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, ২০২০ সালের মার্চ থেকে করোনার প্রভাবে ভারতব্যাপী লকডাউনের ফলে দেশটির সেবা খাত ২০০৮ সালের পর সবচেয়ে বাজে আর্থিক সঙ্কটে পড়েছিল। ফের আন্তর্জাতিক ফ্লাইট চালু লাভের মুখ দেখার সম্ভাবনা তৈরি হয়েছে।

 

 

 

Related Articles

Back to top button
Close