fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আমেরিকার নিজের অস্ত্র সমস্যা নয়, মাথাব্যথা ইরানকে নিয়ে: জারিফ

তেহেরান, (সংবাদ সংস্থা):  “মার্কিন সরকার যেখানে পরমাণু ওয়ারহেডবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পেছনে হাজার হাজার কোটি ডলার ব্যয় করছে সেখানে ইরানের আত্মরক্ষামূলক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ব্যাপারে বিরোধিতা করছে। এটি মার্কিন সরকারের কপটতা ও দ্বিমুখী আচরণ ছাড়া আর কিছু নয়।” বুধবার রাতে এক টুইট বার্তায় আমেরিকার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন ইরানের বিদেশ মন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।
তিনি আরও লিখেছেন, “ইরান শান্তিপূর্ণ কর্মসূচি পরিচালনা করুক আমেরিকা তা চায় না। ইরান আত্মরক্ষার জন্য সামরিক সরঞ্জামাদি কিনুক কিংবা প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্র তৈরি করুক তাও চায় না আমেরিকা। অন্যদিকে, আমেরিকা নিজে নতুন পরমাণু ওয়ারহেডবাহী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বানানোর জন্য হাজার হাজার কোটি ডলার ব্যয় করছে, গোপন পরমাণু অস্ত্র বানাচ্ছে এবং আঞ্চলিক ক্রেতাদের কাছে ৩৮ হাজার কোটি ডলারের অস্ত্রের বন্যা বইয়ে দিয়েছে।”
উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর মার্কিন বিদেশ মন্ত্রী তার টুইট বার্তায় জানান, “পরমাণু সমঝোতায় অনুমোদিত পরিমাণের চেয়ে ইরান ১০ গুণ বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম মজুত করেছে। তাই, এখন জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনসহ অন্যান্য দেশের উচিত ঘুম থেকে জেগে ওঠা এবং এই বাস্তবতা মেনে নেয়া যে, পরমাণু সমঝোতা ইতিহাসের অংশ হয়ে গেছে। কাজেই ইরানের ওপর চাপ প্রয়োগের ক্ষেত্রে এসব দেশের উচিত এখন আমাদের সঙ্গে যোগ দেয়া।” মার্কিন বিদেশ মন্ত্রী মাইক পাম্পেওর এই টুইট বার্তার প্রতিক্রিয়ায় এদিন পাল্টা প্রতিক্রিয়া জানান ইরানের বিদেশ মন্ত্রী জাওয়াদ জারিফ।

Related Articles

Back to top button
Close