fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মার্কিন কর্মকর্তার ওপর এবার নিষেধাজ্ঞা ইরানের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিসের সদস্য এবং প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সহকারী রিচার্ড গোলডবার্গের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।

ইরানের বিদেশ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘মানবাধিকার লঙ্ঘন ও মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের আধিপত্য মোকাবিলার লক্ষ্যে ইরানে যে আইন রয়েছে তার ওপর ভিত্তি করেই গোলবার্গের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কেননা, ইরানের বিরুদ্ধে চলমান মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞায় এই মার্কিন কর্মকর্তার উল্লেখেযাগ্য ভূমিকা রয়েছে।’

উল্লেখ্য, রিচার্ড গোলডবার্গ সম্প্রতি বিভিন্ন মার্কিন গণমাধ্যমে নিবন্ধ লিখে ট্রাম্প প্রশাসনকে বেশ কয়েকটি পরামর্শ দেন। যেখানে বলা হয় – ‘ইউরোপের বিভিন্ন ব্যাংক এবং সুইফট সিস্টেমের সঙ্গে জড়িত যেসব সদস্য ইরানের সঙ্গে অর্থনৈতিক লেনদেন করবে তাদেরকে যেন নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা হয়।’ একইসঙ্গে তিনি প্রস্তাব দেন, ‘আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) যতদিন ইরানকে কারিগরি সহযোগিতা দিয়ে যাবে ততদিন এই সংস্থাকে আর্থিক অনুদান দেয়া বন্ধ রাখতে হবে।’ এর বার্তা সামনে আসার পরেই রিচার্ড গোলডবার্গের উপর নিষেধাজ্ঞা আরোপ করে তেহরান।

প্রসঙ্গত, ইরানের বিদেশ মন্ত্রণালয় এর আগেও ২০১৯ সালের আগস্ট মাসে অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে যুক্তরাষ্ট্রের ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস এবং এর পরিচালকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

Related Articles

Back to top button
Close