fbpx
গুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

‘ZOOM অ্যাপ’ কি আদৌ সুরক্ষিত!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ZOOM অ্যাপ। এটি একটি বহুল প্রচলিত অ্যাপ। ZOOM অ্যাপ-এর মাধ্যমে মিটিং, আলোচনা ঘর থেকে বসে সুবিধাজনক মানুষের কাছে। বেসরকারি স্কুলগুলিও সেই একই পথেই হাঁটছে।পড়ুয়াদের স্কুল বন্ধ থাকার জন্য পড়াশোনার কাজ চলছে এই অ্যাপের মাধ্যমে। কিন্তু সেই ZOOM অ্যাপ-এই লুকিয়ে রয়েছে মারাত্মক বিপদ। এমন কথাই শোনা যাচ্ছে বিশেষজ্ঞদের কাছে থেকে।

দীর্ঘদিন আগেই কেন্দ্রের তরফে জানা যায়, ZOOM অ্যাপ ব্যবহারকারীর জন্য মোটেই সুরক্ষিত হয়। কিন্তু তা পরেও চলছে ব্যবহার।

আরও পড়ুন:করোনা আতঙ্কে বন্ধ ৪০০ বছরের প্রাচীন রথযাত্রা, আনন্দ থেকে বঞ্চিত চন্দ্রকোনাবাসী

সম্প্রতি, এই অ্যাপ ব্যবহার করে এবার হ্যাকার হানার শিকার কলকাতার এক অভিনেতার মেয়ে। নামী স্কুলের পড়ুয়া ওই খুদে। তবে শুধু ওই পড়ুয়াই নয়, আরও একাধিক পড়ুয়া একই সমস্যার সম্মুখীন। অনলাইন ক্লাস চলাকালীন তাঁদের অজান্তেই ঢুকে পড়ছে হ্যাকাররা। যার জেরে ভয়ংকর অভিজ্ঞতা হচ্ছে পড়ুয়াদের। কিন্তু কেন নিষেধাজ্ঞা সত্ত্বেও এই অ্যাপ ব্যবহার করা হচ্ছে। পড়ুয়াদের  এ বিষয়ে মুখ খুলছে না স্কুল। নিষেধাজ্ঞা সত্ত্বেও সুরক্ষা নিশ্চিত না করে কলকাতার নামী স্কুলে এই অ্যাপ ব্যবহারে ক্ষুব্ধ অভিভাবকরা।

বিগত কয়েক সপ্তাহে বিপুল জনপ্রিয়তা পেয়েছে ভিডিও কনফারেন্স Zoom অ্যাপের ব্যবহার। প্রতিদিন বিশ্বব্যাপী অন্তত ২০ কোটি এই অ্যাপ ব্যবহার করে ভিডিও কনফারেন্স করছেন। যদিও Zoom অ্যাপের মধ্যে সুরক্ষায় একাধিক গাফিলতি রয়েছে। যার জন্য অনেকেই এই ব্যবহার সুরক্ষিত মনে করছেন না। ইতিমধ্যেই সরকারী কর্মীদের Zoom ব্যবহারে কেন্দ্রের তরফ থেকে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কিন্তু তারপরেই সেই বিধিনিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে চলছে Zoom অ্যাপ।

Related Articles

Back to top button
Close