fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

জঙ্গিদের নিশানায় জম্মু-কাশ্মীর! অনলাইনে জোরকদমে চলছে প্রশিক্ষণ ও নিয়োগ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে চলছে করোনা অতিমারী। পাশাপাশি চলছে লকডাউন। আর এর জেরে পৃথিবী যেন তার চেনা ছন্দ হারিয়ে ফেলেছে। সকলেই ঘরবন্দী। তবে হাত পা গুটিয়ে বসে নেই জঙ্গি সংগঠনগুলি। করোনা আতঙ্কের মাঝেও যেন তাঁদের বিরাম নেই। নয়া প্রজন্মের জঙ্গি প্রশিক্ষণ, দলে লোক বাড়ানো থেকে হমালার নির্দেশ দেওয়া, সবটাই এখন চলছে অনলাইনে। আর সাইবার গোয়েন্দাদের চোখ এড়িয়ে কীভাবে এই কাজ করা যায়, তারও কায়দা রপ্ত করে ফেলেছে তারা। ইসলামিক স্টেট বা আইএস তাদের ম্যাগাজিন সেই কায়দা-কানুনের কথা ফলাও করে ছেপেছে।

ভারতীয় গোয়েন্দারা গোপন সূত্রে খবর পেয়েছে আইএস এবার পাখির চোখ করেছে ভারতের জম্মু-কাশ্মীরকে । সেখানে লোন উলফ হামলা চালাতে রীতিমতো কোমর বেঁধে প্রশিক্ষণ দিতে শুরু করেছে তারা।

সম্প্রতি একটি বৈঠকে ভারতীয় সাইবার নিরাপত্তার দায়িত্বে থাকা সংগঠনগুলি জানিয়েছে, উপমহাদেশ থেকেও জঙ্গি নিয়োগের চেষ্টা চালাচ্ছে ISIS। জেহাদের নামে কমবয়সীদের মগজ ধোলাই করার চেষ্টা করছে তারা। কুখ্যাত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইসিস (ISIS।) অনলাইনে নিয়োগ প্রক্রিয়া চালাচ্ছে। অনলাইনে প্রশিক্ষণের সময় যুবক-যুবতীরা কীভাবে গোয়েন্দাদের চোখে ধুলো দেবে, তাও তাদের শিখিয়ে দেওয়া হচ্ছে। আর এই বিষয়টাই সাইবার সিকিউরিটির দায়িত্বে থাকা সংগঠনগুলিকে ভাবাচ্ছে।

Related Articles

Back to top button
Close