fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আমিরশাহিতে সেনাঘাঁটি বানাতে পারে ইজরাইল, আশঙ্কায় ইরান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ইরানকে শায়েস্তা করতে ইজরাইলকে ব্যবহার করতে পারে আমেরিকা, আর সে ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহিরতে সেনাঘাঁটি বানাতে পারে ইজরাইল। এমনই আশঙ্কা প্রকাশ করেছে ইরান। ইজরাইল ও আমিরশাহির মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার ফলে এ ধরনের ঘটনা ঘটতে পারে। এমনকি, এই অঞ্চলে শক্ত অবস্থান ও ইরানের কাছাকাছি আসতে ইজরাইল এমন পদক্ষেপ নিতে পারে। তবে, গত ১৩ আগস্ট আমিরশাহি ও ইজরাইলের মধ্যে যে চুক্তি হয়েছে, সেখানে এমন কিছু বলা হয়নি। কিন্তু ইরানের সংবাদ মাধ্যম দাবি করেছে, ‘ভূরাজনৈতিক প্রেক্ষাপটে’ এ ধরনের লক্ষ্য স্পষ্ট।

সংবাদ মাধ্যম জাদেহ ইরানের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইজরাইল-ফিলিস্তিনের মধ্যে শান্তির জন্য চুক্তির দাবি করা হলেও, বহু বছর ধরে আবুধাবি ও তেলআভিব কিন্তু নিজেদের মধ্যে গোপন সম্পর্ক বজায় রেখেছে। ইজরায়েল প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত তাদের বিরুদ্ধে একটি গুলি ছোঁড়া বা হুমকিও দেয়নি আবুধাবি। তাই একথা মনে করা স্বাভাবিক যে, এই চুক্তির মূল অগ্রাধিকার হচ্ছে ইরানকে হামলা করা। আর এর ফলে আমিরশাহিতে ঘাঁটি গাড়তে পারে ইজরাইল।

প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, দুই দেশের মাঝে এই চুক্তির ফলে ঝুঁকির মুখে পড়েছে ইরানের নিরাপত্তা ব্যবস্থা। বিশেষ করে তেলক্ষেত্র, বন্দর ও পারমাণবিক চুল্লিগুলি। এটা পরিস্কার যে, ইরানের কৌশলগত স্থাপনার কাছাকাছি আসতে আমিরশাহির সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করেছে ইজরায়েল।

উল্লেখ্য, এমনিতেই আরব আমিরশাহির সঙ্গে ইরানের কূটনীতিক সম্পর্ক ভালো নয়। তার উপর, আমেরিকা ইরানের উপর নিষেধাজ্ঞা পুনরায় চাপিয়ে দেওয়ার জন্য নিরাপত্তা পরিষদে একাধিকবার চেষ্টা চালিয়েছে। কিন্তু তাতে সফল না হওয়ায় বিকল্প পথে ইরানকে চাপে রাখতে ইজরায়েল ও আমিরশাহিকে ব্যবহার করতে পারে আমেরিকা। এমন আশংকাও প্রকাশ করেছে ইরান।

Related Articles

Back to top button
Close