fbpx
আন্তর্জাতিকহেডলাইন

পশ্চিম তীর অধিগ্রহণের পরিকল্পনা আপাতত স্থগিত ইজরায়েলের

তেল আভিভ, (সংবাদ সংস্থা): ফিলিস্তিনের পশ্চিম তীরের একাংশকে নিজের অবিচ্ছেদ্য ভূখণ্ড হিসেবে ঘোষণার কর্মসূচী আপাতত স্থগিত রাখছে ইজরায়েল সরকার। ইজরায়েল বিদেশ মন্ত্রী আশকেনাযি বলেছেন, “আমরা এখন করোনা ভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করছি। এ অবস্থায় পশ্চিমতীরকে অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণার বিষয়টি আমাদের কার্যতালিকা থেকে আপাতত বাদ দেওয়া হয়েছে।”

উল্লেখ্য, গত ১ জুলাই থেকেই পশ্চিম তীরের ৩০ শতাংশ ভূখণ্ড গ্রাস করার পরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু করতে চেয়েছিল, কিন্তু ফিলিস্তিনি সংগঠনগুলোর ঐক্যবদ্ধ অবস্থান এবং বিশ্বের বিভিন্ন দেশের প্রতিবাদের কারণে তারা এই পরিকল্পনার বাস্তবায়ন বিলম্বে শুরুর সিদ্ধান্ত নেয়। তবে ধারণা করা হচ্ছিল খুব শীঘ্রই তারা এ নিয়ে আবারো জোর তৎপরতা চালাবে। কিন্তু ইজরায়েলের বিদেশ মন্ত্রী বলেছে, করোনা ভাইরাসের কারণে এই সংক্রান্ত তৎপরতা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

আরও পড়ুন:ট্রাম্পের ‘মুসলিম নিষিদ্ধ’ বিধি বাতিলে আইন হচ্ছে আমেরিকায়

সম্প্রতি এই প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও নিরাপত্তা পরিষদের এক ভার্চুয়াল সভায় বলেছেন, ‘ইজরায়েল যদি সেটা করে তাহলে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হবে। পরিস্থিতি আরও খারাপ হবে। ফিলিস্তিনসহ আরব বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে যে সমঝোতার বিষয়ে এগিয়ে যাচ্ছিল সেটিও হুমকির মুখে পড়বে।’ একইসঙ্গে জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহও হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “ফিলিস্তিনের পশ্চিম তীরের সামান্যতম ভূমিও যদি ইহুদিবাদী ইজরায়েল দখল করে তাহলে তার বিরুদ্ধে কঠোর জবাব দেবে আম্মান।

Related Articles

Back to top button
Close