fbpx
কলকাতাহেডলাইন

ভিনরাজ্যে আটকে পড়া পড়ুয়া-পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর পালা!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রতিক্ষার অবসান অবশেষে বাড়ি ফেরা। ভিন্‌রাজ্য থেকে পড়ুয়াদের ফেরাতে চেষ্টায় কোনও ত্রুটি রাখা হবে না বলে দু’দিন আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো লকডাউনের জেরে রাজস্থানের কোটায় আটকে পড়া পড়ুয়াদের বাড়ি ফেরাতে উদ্যোগী হল রাজ্য সরকার। বুধবারই ২৫০০-র বেশি পড়ুয়া নিয়ে কোটা থেকে রওনা দিচ্ছে ১০১টি বাস। এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, মোট তিনটি জোনে বাসগুলি পৌঁছবে। কলকাতা, আসানসোল ও শিলিগুড়ি। যে পড়ুয়া যেই এলাকার সেই মতো বাসগুলিতে তোলা হবে। বাসে ওঠার আগে ও নামার পরে প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

জয়েন্ট এন্ট্রান্স-সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিতে কোটার একাধিক প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিতে গিয়েছিলেন বাংলার বহু পড়ুয়া। করোনার মোকাবিলায় লকডাউন ঘোষণার পর সেখানে আটকে পড়েন তাঁরা। নিরাপদে তাঁদের বাড়ি ফেরাতে গত এক মাস ধরে রাজ্যের বিভিন্ন জেলা প্রশাসনের কাছে আবেদন জানাচ্ছিলেন তাঁদের অভিভাবকরা। কিন্তু লকডাউনের জেরে একাধিক রাজ্যের সীমানা বন্ধ হয়ে যাওয়ায় ওই সমস্ত পড়ুয়াদের ফেরানো সম্ভব হচ্ছিল না। দিন কয়েক আগে নবান্নে সাংবাদিক বৈঠক চলাকালীন সে সমস্যার কথা তুলে ধরেন মুখ্যসচিব রাজীব সিংহ। তিনি জানান, ৩০০ বাসের ব্যবস্থা করে, নাইট হল্ট করিয়ে পড়ুয়াদের ফেরানো খরচ সাপেক্ষ ব্যাপার। তা সত্ত্বেও চেষ্টায় কোনও ত্রুটি রাখেনি রাজ্য প্রশাসন। কিন্তু তাঁদের রাজ্যে ফেরাতে যে সব রাজ্যের ভিতর দিয়ে আনতে হবে, সে সব রাজ্য অনুমতি দিচ্ছে না।

আরও পড়ুন: সংক্রমণ এড়াতে লকডাউন বাড়ল পঞ্জাবে

সোমবার এ নিয়ে মুখ্যমন্ত্রী  টুইটারে লেখেন, ”আমি ব্যক্তিগত ভাবে বিষয়টির দিকে নজর রাখছি। প্রত্যেকের কাছে যাতে সাধ্যমতো সাহায্য পৌঁছয়, তার জন্য চেষ্টায় কোনও ত্রুটি রাখছি না। ইতিমধ্যেই পড়ুয়াদের ফেরানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বাংলার যে সমস্ত পড়ুয়া কোটায় আটকে রয়েছেন, খুব শীঘ্রই বাড়ির উদ্দেশে রওনা দেবেন তাঁরা।” এর পরই এ দিন কোটা থেকে ওই সমস্ত পড়ুয়াদের নিয়ে রওনা দিল ১০১টি বাস।

বাসে ওঠার পরেই অনেকেই সোশ্যাল মিডিয়ায় ঘরে ফেরার অনুভূমতি শেয়ার করেছেন ছাত্রছাত্রীরা। অধীর চৌধুরীকে দুহাত তুলে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা। কোটায় আটক রাজ্যের প্রায় হাজারের বেশি ছাত্রছাত্রীকে ফেরাতে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর ভরসা করেছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের ওপর। বিষয়টি নিয়ে সোমবার তাঁর সঙ্গে কথা হয় গেহলটের। সেখানেই আটক ছাত্রছাত্রীদের ঘরে ফেরার বিষয়টি নিশ্চিত হয়ে গিয়েছিল। এর পাশাপাশি লোকসভার স্পিকার ওম বিড়লাও এব্যাপারে সাহায্য করেছেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close