fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

বদনাম ঘুচিয়ে ঠিক সময়ে বঙ্গে বর্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারে ‘লেট লতিফের’ তকমা খসিয়ে ফেলেছে সে। আলিপুর হাওয়া অফিস বলছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকছে। তার আগে আবহমণ্ডলে প্রাকবর্ষার ইঙ্গিতও মিলেছে। বায়ুপ্রবাহের চরিত্রেও একটা বদল দেখা যাচ্ছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় তা ঘনীভূত হয়ে মেঘ তৈরি হচ্ছে।বৃহস্পতিবার সকাল থেকেই প্রাক বর্যার বৃষ্টি শুরু হয়েছে।  কলকাতা, দুই ২৪ পরগনাসহ দক্ষিণবঙ্গে সকাল থেকেই শুরু হয়েছে বর্ষণ।

আবহবিজ্ঞানীরা জানিয়েছেন, মৌসমভবনের নতুন নির্ঘণ্ট অনুযায়ী ১১ জুন বাংলায় বর্ষা ঢোকার কথা। সেই হিসাবে ঠিক সময়েই বর্ষা বাংলায় আসছে।এদিকে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ক্রমশ শক্তি সঞ্চয় করছে। এর জেরে ওড়িশা উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আর এই নিম্নচাপের ফলে রাজ্যে বর্ষার প্রবেশের পথ প্রশস্ত হয়েছে।

আরও পড়ুন: ব্যবসায়ীর শরীরে করোনা, সংক্রমণের আশঙ্কায় বন্ধ নিউ মার্কেটের একাং

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুর দুয়ার, জলপাইগুড়িতে ৭ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলোতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে।

Related Articles

Back to top button
Close