fbpx
দেশহেডলাইন

আত্মনির্ভর গ্রামের অভিযানকে শক্তি যোগাবে ‘হর ঘর জল’ জলপ্রকল্প, বললেন প্রধানমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: রবিবার উত্তরপ্রদেশের মির্জাপুর এবং সোনভদ্র জেলায় গ্রামীণ পানীয় জল প্রকল্পের শিলান্যাস করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘গ্রামীণ জলপ্রকল্পগুলি মহিলাদের জীবনকে সহজতর করতে এবং গরিবদের স্বাস্থ্যকে উন্নতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। আত্মনির্ভর গ্রাম ও ভারতের অভিযানকে শক্তি যুগিয়েছে এই প্রকল্পগুলি’।

এদিন ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন, জলপ্রকল্পের মাধ্যমে গ্রামের মা ও বোনদের জীবন আরও সহজতর হয়ে উঠেছে। গরিব মানুষের স্বাস্থ্যের উন্নতি ক্ষেত্রেও এই প্রকল্প বিশেষ অবদান রেখেছে। নোংরা জল থেকে যে রোগ হত সেগুলো এখন আর হচ্ছে না। বিন্ধ্যাচলে পাইপের মাধ্যমে যখন জল সরবরাহ হবে তখন স্থানীয় শিশুদের শারীরিক এবং মানসিক বিকাশ দ্রুততার সঙ্গে ত্বরান্বিত হবে। গ্রামীণ ভারতে জল সরবরাহ প্রকল্প না থাকার কারণে অনেক সময় মহিলা এবং শিশুদের কয়েক কিলোমিটার হেঁটে পানীয় জল সংগ্রহ করতে হয়।

এদিকে গ্রামীণ উন্নয়নের ক্ষেত্রে স্থানীয়দের ভূমিকা অপরিসীম সেদিকে আলোকপাত করতে গিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন, আদিবাসীরা নিজস্ব শৈলীতে জীবনযাপন করে। অন্যান্য জায়গায় যেরকম বাড়ি বানানো হয় তেমন ধরনের বাড়ি তাদের চলবে না। ফলে বাড়ি তৈরীর ক্ষেত্রে তাদের বাছাই করার সুযোগ দেওয়া হয়। গ্রামের উন্নয়নের সিদ্ধান্ত নেওয়া এবং তা মেনে কাজ করার জন্য যখন স্থানীয়দের স্বাধীনতা দেওয়া হবে তখনই গ্রামবাসীদের মনে আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে। একটা সময় এখানে বিদ্যুতের অভাব বড় আকার ধারণ করেছিল। এখন সৌর বিদ্যুতের আসার ফলে সেই অভাব পূরণ হয়েছে।

 

Related Articles

Back to top button
Close