fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ফের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হচ্ছেন জাসিন্ডা আর্ডার্ন! ইঙ্গিত সমীক্ষায়

ওয়েলিংটন, (সংবাদ সংস্থা): নিউজিল্যান্ডে জাতীয় নির্বাচন হবে আগামী ১৭ অক্টোবর। এই নির্বাচনে পুনরায় প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন জাসিন্ডা আর্ডার্ন! এমনই ইঙ্গিত দিয়েছে সমীক্ষা রিপোর্ট। নির্বাচনের উপর আগাম সমীক্ষা চালানোর পর রবিবার, নিউজহাব-রেইড রিসার্চ পোল নামে একটি সংস্থা সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, অকল্যান্ডে করোনা ভাইরাস সংক্রমণ রোধে শ্লথ গতির জন্য জাসিন্ডা কিছুটা পিছিয়ে থাকলেও সার্বিকভাবে তিনিই জিততে চলেছেন।

বর্তমানে নিউজিল্যান্ডে লেবার পার্টির নেত্রী হিসেবে প্রধানমন্ত্রী পদে রয়েছেন জাসিন্ডা আর্ডার্ন। নিউজহাব-রেইড রিসার্চ পোল যে সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, যাতে আর্ডার্নের লেবার পার্টি ৫০ দশমিক এক ভোট পেয়ে এগিয়ে আছে। যদিও চলতি বছরের শুরুতে দলটির সমর্থন ছিল ৬০ দশমিক ৯ শতাংশ। তবে প্রধান বিরোধী দল দ্যা ন্যাশনাল পার্টির সমর্থন সাড়ে চার শতাংশ বেড়ে ২৯ দশমিক ৬ শতাংশ হয়েছে।

দিন কয়েক আগেই আরও একটি সমীক্ষায় দেখা গিয়েছিল নিউজিল্যান্ডে ফের ক্ষমতায় আসছেন বর্তমান প্রধানিমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন। ‘ওয়ান নিউজ ও কোলমার ব্রান্টন’-এর সমীক্ষায় ইঙ্গিত মিলেছিল জাসিন্ডা দ্বিতীয়বারের জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

আরও পড়ুন: অধিবেশন চলাকালীন বান্ধবীর সঙ্গে রতি ক্রিয়ায় মত্ত সাংসদ! দিতে হল ইস্তফা

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালে নিউজিল্যান্ডের ইতিহাসে দেড়শ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বকনিষ্ঠ নেত্রী হিসেবে নির্বাচিত হন আর্ডার্ন। এরপর তার একাধিক কর্মকান্ড আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে। জাসিন্ডা বিশ্বজুড়ে সাড়া ফেলে দিয়েছিলেন গত বছর নিউজিল্যান্ডের জঙ্গি হামলার পর। পরিস্থিতি সামলানোর জন্য তিনি জরুরি পদক্ষেপ নেন। দ্রুত বিধ্বস্ত মসজিদস্থলে গিয়ে মুসলিমদের সমবেদনা জানানোর পাশাপাশি ন্যায়বিচারের আশ্বাস দেন। সেই কথা অনুযায়ী ক্রাইস্টচার্চ মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যারান্টের বিচার এখন চলছে। এছাড়া, মহামারী করোনার বিরুদ্ধে লড়াইয়ে তিনি কঠোরতা দেখান। এর ফলে, করোনা সংক্রমন মোকাবিলায় সফলতার জন্য নিউজিল্যান্ড বিশ্বজুড়ে প্রশংসিত হয়। তথ্য বলছে, গত মাসে অকল্যান্ডে দ্বিতীয় দফায় করোনা সংক্রমন ছড়িয়ে পড়ার আগে ১০২ দিনের জন্য করোনামুক্ত ছিল নিউজিল্যান্ড। আর এই সঙ্কট মোকাবিলায় জাসিন্ডার ভূমিকাই তাকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

Related Articles

Back to top button
Close