fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

নদিয়ায় হস্তচালিত তাঁত শিল্পের উন্নয়ণ সহ তাঁতিদের আর্থিক সহায়তা দানে লোন‌ মেলার উদ্বোধনে জগন্নাথ সরকার

শ্যামল কান্তি বিশ্বাস, কৃষ্ণনগর : তাঁত শিল্পে নদিয়া জেলার খ্যাতি সর্বজন বিদিত। ফুলিয়া, শান্তিপুর, নবদ্বীপ সহ সমুদ্রগড়ের বিস্তৃর্ণ এলাকার অসংখ্য মানুষ এই পেশায় যুক্ত।শান্তিপুর ও ফুলিয়ার তাঁতের শাড়ি পৃথিবী বিখ্যাত। কিন্তু ভাববার বিষয় হল, এই শিল্পের সঙ্গে যুক্ত ব্যাক্তি, প্রতিষ্ঠান, শ্রমিক, কর্মচারীরা আর্থিক ভাবে পিছিয়ে, ফলে মেধা থাকলেও উৎকর্ষকে বিকশিত করা অসম্ভব হয়ে পড়েছে।

 

বিষয়টি অনেক আগে থেকেই ভাবিয়ে তুলে ছিল জগন্নাথ বাবুকে। সাংসদ হওয়ার পর সেই ভাবনাটা আরো জোড়ালো হয়েছে।বিষয়টি নিয়ে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানির সঙ্গে দরবার সহ চিঠি আদান-প্রদানের মধ্য দিয়ে আশার আলো দেখা দিয়েছে। কেন্দ্রীয় আর্থিক সহায়তায় এই শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক দের প্রযুক্তি গত উন্নত প্রশিক্ষণ সহ ব্যাঙ্ক লোনে সরলিকরণ সহ সাবসিটির ব্যবস্থা,সব কিছুতেই অগ্ৰনী ভূমিকা ছিল জগন্নাথ বাবুর। দীর্ঘ লড়াইয়ের ফলশ্রুতি স্বরূপ, ১৪ ই ডিসেম্বর সোমবার শান্তিপুর পৌরসভা এলাকার স্টার প্যালেস লজে তাঁত শিল্প মুদ্রা লোন মেলা অনুষ্ঠিত হল।

যেখান থেকে অল্প কাগজ পত্র দাখিল করে খুব সহজ পদ্ধতিতে ন্যাবাড ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির মাধ্যমে লোন পাওয়া যাবে। অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন সাংসদ জগন্নাথ সরকার এছাড়া উপস্থিত ছিলেন, আয়োজক সংস্থার কলকাতা জোনের ডেপুটি ডিরেক্টর রাজেশ চ্যাটার্জি,ন্যাবাড এর পক্ষ থেকে ডঃ অমৃতা চট্টোপাধ্যায়,তপু দত্ত সহ এলাকার বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শাখা প্রবন্ধক গন।

Related Articles

Back to top button
Close