fbpx
অন্যান্যঅফবিটগুরুত্বপূর্ণহেডলাইন

আজ জন্মাষ্টমী, গোপালকে খুশী করতে নিয়ম মেনে পুজো করুন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আজ জন্মাষ্টমী। আজ শ্রীকৃষ্ণের জন্মদিন। বাড়িতে বাড়িতে আজ পুজো করা হবে ছোট্ট গোপালকে। কিন্তু কি নিয়মে পুজো করলে তুষ্ট হবে গোপাল? কিভাবে পুজো করলে সংসারে সুখ, সমৃদ্ধি উপচে পড়বে? প্রতি বছর ইংরাজি ক্যালেন্ডারে আগস্ট মাসের মাঝামাঝি সময় থেকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে পালিত হয় জন্মাষ্টমী। এই বছর ১১ আগস্ট অর্থাৎ মঙ্গলবার  সূর্যোদয়ের পরই শুরু হয়ে যাচ্ছে জন্মাষ্টমী তিথি৷ কিন্তু এই বছর তিথির গন্ডগোলের জন্য জন্মাষ্টমীর তারিখ নিয়ে মতভেদ দেখা দিয়েছে। কারও মতে ১১ তারিখ জন্মাষ্টমী আবার কারোর মতে ১২ তারিখ জন্মাষ্টমী। এই বছর জন্মাষ্টমী পুজোর জন্য ৪৩ মিনিটের সময় পাওয়া যাবে।

[আরও পড়ুন- জন্মাষ্টমী ও তার বিবিধ প্রথা….]

জ্যোতিষাচার্যদের মতে, ১১ অগস্ট মঙ্গলবার সকাল ৯টা ৬ মিনিট থেকে শুরু করে ১২ অগস্ট সকাল ১১টা ১৬ মিনিট পর্যন্ত জন্মাষ্টমী তিথি থাকবে। অন্য দিকে ১৩ অগস্ট ভোর ৩টা ২৭ মিনিট থেকে শুরু করে ১৪ অগস্ট সকাল ৫টা ২২ মিনিট পর্যন্ত রোহিণী নক্ষত্র থাকবে। এই দিন দুধ-ঘি-মধুতে স্নান সেরে নতুন জামা, গয়না পরে, ফুল-চন্দন-আতরে সেজে উঠবে গোপাল৷ আদরের গোপালের জন্য সাজানো হবে ভোগের থালা৷ এই ভোগের থালায় থাকবে পোলাও, লুচি, পায়েস, লাড্ডু, নাড়ু, চকোলেট ছাড়াও মাখন, মিছরি৷ ভোগের মধ্যে তুলসি পাতা অবশ্যই দিতে হবে৷

এই পুজোর প্রয়োজনীয় উপকরণ হল ফুল, আতপ চাল, ফলের নৈবেদ্য, তুলসীপাতা, দূর্বা, ধূপ, দীপ, পঞ্চগব্য, পঞ্চগুড়ি, পাট, বালি, পঞ্চবর্ণের গুড়ো, মধু পর্কের বাটি, আসন-অঙ্গুরী। পুজোর সময় ঘিয়ের প্রদীপ জ্বালিয়ে আরতি করতে হবে৷ সকাল থেকে বাড়িতে কৃষ্ণের নামজপ করতে হবে। আর এতেই খুশি হবেন শ্রীকৃষ্ণ।

 

Related Articles

Back to top button
Close