fbpx
কলকাতাহেডলাইন

নেতাজি সম্পর্কে ৫০ সালের অবিভক্ত কমিউনিষ্টরা সব জানত: জয়দীপ মুখোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  হঠাৎ করে ভারতীয় রাজনীতির অন্যতম নক্ষত্র নেতাজির অন্তর্ধান আজ ও ভাবায় ভারতীয়দের। বাঙালি তথা আপামর ভারত বাসির কাছে নেতাজি সুভাষ চন্দ্র বসু বড় প্রিয়। কারণ তিনি আজদ হিন্দ বাহিনী গঠন করে দেশের প্রথম স্বাধীনতা এনে দিয়েছিলেন। তাই নেতাজির এই অন্তর্ধান নিয়ে স্বভাবতই কৌতূহলী ভারতবাসি।

তার এই অন্তর্ধান নিয়ে ইতিহাসের পাতায় লুকিয়ে আছে নানা তথ্য। কখন ও গুমনামি বাবা তো কখন টোকিয়ো প্লেন ক্ল্যাস। কিন্তু কোনটা সত্যি বা মিথ্যা তা বোঝার উপায় নেই। ইতিহাসের অজানা পাতা ঘেঁটে নেতাজি সম্পর্কে এমনই এক চাঞ্চল্যকর তথ্য তুলে ধরলেন অল ইন্ডিয়া লিগাল এড ফোরামের সাধারণ সম্পাদক তথা সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়। তিনি বলেন, ‘১৯৫০ সালে এ দেশের অবিভক্ত কমিউনিস্ট পার্টির একটি প্রতিনিধি দল তৎকালীন সােভিয়েত ইউনিয়নের প্রধান কমরেড স্তালিনের সঙ্গে দেখা করতে যান । উক্ত প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন কমরেড ডাঙ্গে , অরুণা আসরাফ আলি , অজয় ঘােষ , রাজেশ্বর রাও , বাসব পুন্নিয়া সহ আরও কয়েকজন ।’

তিনি আরও বলেন,’ স্তালিনের সঙ্গে এই প্রতিনিধি দলের কথােপকথনের অধিকাংশই ছিল সুভাষচন্দ্র বসু সংক্রান্ত । ঐ কমিউনিস্ট প্রতিনিধি দল তাে ভালাে করেই জানতাে যে সুভাষ রাশিয়াতে ছিলেন । ঐ কমিউনিস্ট দল তাে একদিনের জন্যও মুখ খােলেনি । কিন্তু কেন ? নেহরুকে সন্তুষ্ট করার জন্য ? সম্প্রতি ডাঙ্গের কন্যা শৈলজার একটি বই প্রকাশিত হয়েছে , অনেক কিছুই ফুটে উঠেছে।’এ প্রসঙ্গে কটাক্ষ করে জয়দীপ বলেন ” সত্য আস্তাকুড় থেকেও উকি মারে ” ।

Related Articles

Back to top button
Close