fbpx
আন্তর্জাতিকহেডলাইন

পম্পেওর ‘অবৈধ ইহুদি বসতি’ পরিদর্শন পরিকল্পনার বিরোধিতায় ফিলিস্তিন 

রামাল্লাহ, সংবাদসংস্থা: আসন্ন মধ্যপ্রাচ্য সফরে একটি ‘অবৈধ ইহুদি বসতি’ পরিদর্শনের যে পরিকল্পনা করেছেন মার্কিন বিদেশ মন্ত্রী মাইক পম্পেও, তার ঘোর বিরোধিতা করেছে ফিলিস্তিন। শুক্রবার রামাল্লাহ শহরে সফররত বুলগেরিয়ার বিদেশ মন্ত্রী একাতেরিনা জাখারিয়েভা’র সঙ্গে সাক্ষাতে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শাতাইয়্যাহ বলেন, পম্পেওর পরিকল্পিত সফর অনুষ্ঠিত হলে অবৈধ ইহুদি বসতিগুলোকে বৈধতা দেয়া হবে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের একটি ভয়ঙ্কর উদাহরণ তৈরি হবে।

সূত্রের খবর, আগামী সপ্তাহে জর্ডান নদীর পশ্চিম তীরে ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে নির্মিত ইহুদি বসতি ‘স্যাগোট’ পরিদর্শন করবেন বলে কথা রয়েছে মার্কিন বিদেশ মন্ত্রী মাইক পম্পেও’র। আর, মাইক পম্পেও’র এই পরিকল্পনা বাস্তবায়িত হলে তা হবে কোনো মার্কিন প্রেসিডেন্টের পক্ষ থেকে প্রথমবারের মতো কোনো অবৈধ ইহুদি বসতি পরিদর্শন।

উল্লেখ্য, ১৯৬৭ সালের আরব-ইজরাইল যুদ্ধে জর্ডান নদীর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম আল-কুদস দখল করে নেয় ইজরাইল। তখন থেকে এ পর্যন্ত দখলীকৃত ওই ভূখণ্ডে অন্তত ২৩০টি অবৈধ ইহুদি বসতি নির্মাণ করেছে তেল আভিভ। বর্তমানে এই বসতিতে ছয় লক্ষের বেশি ইজরাইলি বসবাস করেন।

Related Articles

Back to top button
Close